লুহানস্ক অঞ্চলের ৯৭ শতাংশ স্বাধীন : দাবি রাশিয়ার

সংগৃহীত ছবি

লুহানস্ক অঞ্চলের ৯৭ শতাংশ স্বাধীন : দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনের সবচেয়ে পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলের প্রায় ৯৭ শতাংশ স্বাধীন করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। সেভোরোদনেস্ক শহরের আবাসিক এলাকা এখন মস্কোর নিয়ন্ত্রণে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

গতকাল মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভশনে সম্প্রচারিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে এসব তথ্য জানান রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শৌইগু। শিল্প এলাকাগুলোর নিয়ন্ত্রণ নিতে আরও চেষ্টা চলছে বলে জানান তিনি।

লুহানস্কের ইউক্রেনীয় গভর্নর সেরহি হাইদাই টেলিগ্রামে দাবি করেছেন, শত্রুরা সেভেরোদনেস্কতে আক্রমণ অব্যাহত রেখেছে, লড়াই চলছে। নভোখতিরকা ও ভরোনোভে রুশ আক্রমণ প্রতিহত করা হয়েছে। বিলোরহরিভকাতে শত্রুরা নাশকতা ও অনুসন্ধানী গোষ্ঠীকে কাজে লাগাচ্ছে।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, শক্তিশালী রুশ বাহিনীর চেয়ে সংখ্যায় কম হলেও পূর্বাঞ্চলীয় শহর সেভেরোদনেস্ক ধরে রেখেছে ইউক্রেনীয় সেনারা।

কিন্তু রুশ সেনারা সংখ্যায় অনেক বেশি ও শক্তিশালী। সেভেরোদনেস্ক ও প্রতিবেশী লিসিচানস্ক উভয়েই এখন মৃত শহর।  

এদিকে, মারিওপোল শহরে আত্মসমর্পণকারী এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনাকে তদন্তের জন্য রাশিয়ায় স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে মস্কো।

অন্যদিকে, যেকোনো মূল্যে যুদ্ধক্ষেত্রে বিজয় অর্জন করতে হবে বলে মঙ্গলবার মন্তব্য করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হওয়া এই অভিযান ৩ মাসেরও বেশি সময় ধরে চলছে। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

news24bd.tv/রিমু