খাদ্য শস্য রপ্তানির বিষয়ে তুরস্কে রাশিয়া-ইউক্রেনের বৈঠক

প্রতীকী ছবি

বিশ্বব্যাপী খাদ্য সংকট

খাদ্য শস্য রপ্তানির বিষয়ে তুরস্কে রাশিয়া-ইউক্রেনের বৈঠক

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। এই সামরিক অভিযানের ফলে বিশ্বের অন্যতম প্রধান খাদ্য শস্য রপ্তানিকারক দেশ ইউক্রেনের বন্দর অবরুদ্ধ করে রাখায় খাদ্য শস্য রপ্তানি করতে পারছে না ইউক্রেন। এতে বিশ্বব্যাপী খাদ্যের সংকট দেখা দিচ্ছে, বেড়ে গেছে পণ্যের দাম।

খাদ্য শস্য রপ্তানির বিষয়ে আলোচনা করতে বুধবার তুরস্কের ইস্তাম্বুলে জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে রাশিয়া, ইউক্রেন ও তুরস্কের প্রতিনিধিরা।

কৃষ্ণ সাগরের ওডেসা বন্দর দিয়ে ইউক্রেনীয় খাদ্যশস্য রপ্তানি পুনরায় শুরুর বিষয়ে আলোচনা করতে অনুষ্ঠিত হয় এই বৈঠক।

ইউক্রেনে রুশ আক্রমণের পর থেকে একটি চুক্তিতে পৌঁছাতে জাতিসংঘের সঙ্গে কাজ করছে এরদোয়ান প্রশাসন। যুদ্ধের ফলে বিশ্বব্যাপী খাদ্যশস্য, রান্নার তেল, জ্বালানি ও সারের দাম বৃদ্ধি পেয়েছে।

বৈঠকটিতে যে পরিকল্পনা নিয়ে আলোচনা চলছে তার মধ্যে রয়েছে মাইন পুঁতে রাখা পানি দিয়ে খাদ্যশস্যবাহী ইউক্রেনীয় জাহাজের চলাচল, জাতিসংঘের সমর্থনে তুরস্ক কর্তৃক জাহাজগুলো পরিদর্শন এবং সম্ভাব্য চুক্তিতে মস্কোর  সম্মত হওয়া।

তুরস্কে কৃষ্ণ সাগরের মাধ্যমে ইউক্রেন থেকে কৃষি রপ্তানির অনুমতি দেওয়ার বিষয়ে আলোচনার অগ্রগতির কথা জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

news24bd.tv/রিমু