জমি নিয়ে বিরোধে আধাপাকা ধান পুড়িয়ে দিল প্রতিপক্ষরা

জমি নিয়ে বিরোধে আধাপাকা ধান পুড়িয়ে দিল প্রতিপক্ষরা

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের রাজারহাটে জমি নিয়ে বিরোধে দেড় একর আধাপাকা ধান পুড়িয়ে ফেলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মামলা হলে রহেদুল ইসলাম (৪৫) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে ফসল হারিয়ে বিপাকে পড়েছে পরিবারটি।

লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের রতি শোলাগাড়ী গ্রামের শামসুল হকের ছেলে হাবিবুর রহমানের সাথে একই গ্রামের মৃত মোজাম্মেল হকের ছেলে রহেদুল ইসলামের সাথে জমিজমা নিয়ে বিরোধ ছিল।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম, আব্দুল্লাহসহ বেশ কয়েকজন জানান, হাবিবুর রহমানের পিতা শামসুল হক এবং রহেদুল ইসলামের পিতা মৃত মোজাম্মেল হক ছিলেন চাচাতো ভাই। মৃত মোজাম্মেল হক জীবিত থাকাকালীন বিভিন্ন সময়ে তার জমি শামসুল হকের কাছে বিক্রি করে দেন। তিনি বেঁচে থাকাকালীন এই জমি নিয়ে কোন বিরোধ ছিল না।

কিন্তু কয়েক বছর আগে তিনি মারা যাওয়ার পর থেকে তার ছেলে রহেদুল ইসলাম জমি দাবি করে আসছিলেন।

এনিয়ে এলাকায় চেয়ারম্যান, মেম্বারসহ অনেক সালিশ বৈঠক হলেও রহেদুল তার পক্ষে কোনো দলিলপত্র দেখাতে পারেননি। কিন্তু তারপরেও সে তার পিতার জমি দাবি করে আসছেন। এই নিয়ে একাধিক মামলাও রয়েছে। জমি দখল করতে না পেরে রাতের অন্ধকারে জমিতে বিষ প্রয়োগে আধাপাকা ধান পুড়িয়ে দিয়েছে বলে গ্রামবাসীদের অভিযোগ।

হাবিবুর রহমান জানান, আমি কৃষক মানুষ। ধান আবাদ করে সংসার চালাই। এবার দেড় লাখ টাকা ব্যয় করে আড়াই একর জমিতে ধানচাষ করেছি। এরমধ্যে দেড় একর জমির ধান পুড়িয়ে ফেলা হল। এতে আমার ৭৫ থেকে ৮০ হাজার টাকার ধান পুড়ে গেলো। এই জমি থেকে আমি কমপক্ষে একশ মন পাকা ধান পেতাম।

তিনি বলেন, গত বছরও পাকা ধান পুড়িয়ে দিয়েছে রহেদুল। এলাকায় আর কারও সাথে জমিজমা নিয়ে আমার কোন বিরোধ বা দ্বন্দ্ব নেই। নইমুদ্দি ও লতিফা বেগম নামে দু’জনকে ৪৫শতক জমি বন্ধক দিয়েছিলাম। আমার জমির সাথে তাদেরও আবাদকৃত জমি পুড়ে গেছে। এই ঘটনার সাথে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করছি।

এ ব্যাপারে রাজারহাট থানার অফিসার ইনচার্জ রাজু সরকার জানান, বিষ প্রয়োগের মাধ্যমে দেড় একর জমির ফসল পুড়িয়ে ফেলার লিখিত অভিযোগ পাওয়া গেছে। এই বিষয়ে একটি মামলাও হয়েছে। রহেদুল ইসলাম নামে একজনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে। মামলাটি তদন্তাধীন রয়েছে।

news24bd.tv/FA