লিজ ট্রাসের পদত্যাগের কারণ!

সংগৃহীত ছবি

লিজ ট্রাসের পদত্যাগের কারণ!

অনলাইন ডেস্ক

দায়িত্ব নেয়ার মাত্র ৪৫ দিনের মাথার পদত্যাগ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। এর মাধ্যমে ব্রিটেনের সবচেয়ে কম সময়ের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করলেন তিনি। বিশ্বের সংকটময় এই সময়ে দায়িত্ব নেয়ার পর থেকেই একের পর এক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন ট্রাস। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিতে হয় তাকে।

যেসব কারণে পদত্যাগ করতে হলো ব্রিটিশ প্রধানমন্ত্রীকে-

অপরিকলিপ্তত কর হ্রাসের ঘোষণা

নিরেট অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তে কোয়ার্টেং দেশটিতে বিপুল অংকের কর হ্রাসের ঘোষণা দেন। তীব্র মুদ্রাস্ফীতির মধ্যে এই ঘোষণার ফলে পাউন্ডের ব্যাপক দরপতন ঘটে এবং যুক্তরাজ্যের মন্ত্রীসভা রাজনৈতিক অগ্নিকুণ্ডলীর মুখোমুখি হয়।  

পাউন্ডের দামের টালামাটাল অবস্থা

লিজ ট্রাসের কর হ্রাসের ঘোষণায় পাউন্ডের তীব্র দরপতন হয়। ডলারের বিপরীতে পাউন্ডের দাম গিয়ে দাড়ায় ইতিহাসের সর্বনিন্মতে।

একপর্যায়ে ব্যাংক অব ইংল্যান্ডকে হস্তক্ষেপ করতে হয়।  

পার্লামেন্টে বিশৃঙ্খলা

ফ্রাকিং নিষিদ্ধ করতে পার্লামেন্টের এক ভোটে তার এমপিদের একত্রিত করতে চেষ্টা করছিলেন। এতে হিতে বিপরীত হয়েছে, সংসদ সদস্যরা উল্টো চটেছেন তার ওপর।

দুই মন্ত্রীর পদত্যাগ

৪৫ দিনের মধ্যে দুই গুরুত্বপূর্ণ মন্ত্রীর পদত্যাগ ট্রাসের অবস্থা আরও নাজুক করে দিয়েছে। প্রথমেই তার অর্থমন্ত্রী ও তার ঘনিষ্ঠ রাজনৈতিক মিত্র কোয়াসি কোয়ার্তেংকে বরখাস্ত করতে বাধ্য হন তিনি। এরপর স্বরাষ্ট্র সচিব সুয়েলা বেভারম্যানের প্রস্থানে প্রচুর চাপ তৈরি হয় তার ওপর।  

নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালন করবেন লিজ ট্রাস। আগমী সপ্তাহের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করা হবে।

news24bd.tv/আজিজ