লড়বেন না বরিস জনসন

লড়বেন না বরিস জনসন

অনলাইন ডেস্ক

বেশ নাটকীয়ভাবেই প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন যুক্তরাজ্যর সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, পার্লামেন্টের আইনপ্রণেতারা তাকে সমর্থন দেয়া সত্ত্বেও বিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে তিনি লড়াই করবেন না।

রোববার রাতের এই ঘোষণায় অবাক হয়েছেন অনেকেই। কারণ বেশ কদিন ধরেই শক্তভাবে নেমেছিলেন তিনি।

দলীয় সমর্থন যোগাতে কাজও করেছেন। বরিসের বক্তব্যর বরাতে এএফপি জানায়, কনজারভেটিভ দলের আইনপ্রণেতারা যদি পার্লামেন্টে ঐক্যবদ্ধ না হোন তাহলে সরকার পরিচালনা করা অসম্ভব হয়ে দাঁড়াবে। ফলে এ দৌড়ে থাকা ঠিক হবে না বলে মনে করছেন বরিস। সময়টি তার জন্য যথাযথ নয় বলেও মনে করছেন তিনি।

তবে জনসনের সরে দাঁড়ানোয় সম্ভাবনা বেড়েছে দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাকের। ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে তিনি আরেকধাপ এগিয়ে গেলেন। রোববার সকালে আনুষ্ঠানিকভাবে নেতৃত্বের লড়াইয়ে নামার ঘোষণা দেন। যদিও এর মাত্র কয়েক সপ্তাহ আগে প্রধানমন্ত্রী হতে তিনি ব্যর্থ হয়েছিলেন।

প্রধানমন্ত্রী হয়ে সততা, পেশাদারিত্ব ও জবাবদিহিতার অঙ্গীকার করে দেশকে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনার প্রতিশ্রুতি ব্যক্ত করেন ভারতীয় বংশোদ্ভূত এই যুক্তরাজ্যর রাজনীতিবিদ। টুইটারে তার প্রার্থী হওয়ার কথা জানিয়ে এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেন, আমি অর্থনৈতিক সমস্যার সমাধান করতে চাই। দলকে ঐক্যবদ্ধ করতে চাই এবং দেশকে আরও কিছু দিতে চাই। সুনাক ছাড়াও নেতৃত্বের এই লড়াইয়ে রয়েছেন সাবেক প্রতিরক্ষা মন্ত্রী পেনি মরডান্ট।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক