বসুন্ধরা ফাউন্ডেশনের সুদমুক্ত ঋণ পেলেন ২৩ হাজার ৬৩৬ জন

ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরের দুর্গারামপুরে আয়োজিত অনুষ্ঠান

মোট বিতরণ ২০ কোটি ১১ লাখ ১৭ হাজার ৫০০ টাকা

বসুন্ধরা ফাউন্ডেশনের সুদমুক্ত ঋণ পেলেন ২৩ হাজার ৬৩৬ জন

অনলাইন ডেস্ক

বসুন্ধরা গ্রুপের একটি সেবামূলক প্রতিষ্ঠান ‌‘বসুন্ধরা ফাউন্ডেশন’। এটি সুদ ও সার্ভিস চার্জ মুক্ত একটি ক্ষুদ্র ঋণ প্রকল্প যার কার্যক্রম শুরু হয় ২০০৫ সালের মে মাসে। ‘দেশ ও মানুষের কল্যাণে’-প্রতিপাদ্যকে ধারণ করে এগিয়ে চলা বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে মূলত এই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।  

বসুন্ধরা ফাউন্ডেশনের উদ্যোগে ২০০৫ সালের ১২ আগস্ট মাসে ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুর উপজেলার দরিদ্র ও সুবিধাবঞ্চিত লোকদের মাঝে  ঋণ বিতরণ কার্যক্রম শুরু হয়।

বর্তমানে বাঞ্ছারামপুর উপজেলার সীমানা অতিক্রম করে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা এবং কুমিল্লা জেলার হোমনা উপজেলার দরিদ্র ও সুবিধাবঞ্চিত লোকদের মাঝে এই ক্ষুদ্র ঋণ সুবিধা প্রদান করা হচ্ছে। এজন্য উপকারভোগী দরিদ্র ও সুবিধাবঞ্চিত লোকদের নিকট হতে কোন প্রকার আমানত বা সঞ্চয় গ্রহণ করা হয় না।  

আজ ব্রাহ্মণবাড়িয়া জেলার বাঞ্ছারামপুরের দুর্গারামপুরে বসুন্ধরা ফাউন্ডেশন আয়োজিত ৬৩তম সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পরিচালক ইমদাদুল হক মিলন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বসুন্ধরা গ্রুপের উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী।

এ সময় বসুন্ধরা ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইমদাদুল হক মিলন বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং মহামারী করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের অর্থনীতিতে বিরূপ প্রভাব পরলেও বসুন্ধরা গ্রুপের সেবামূলক প্রতিষ্ঠান ‘বসুন্ধরা ফাউন্ডেশন’ সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কেননা, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের কথা বরাবরই ভেবে থাকেন। ’ 

ময়নাল হোসেন চৌধুরী বলেন, ‘এই ক্ষুদ্র ঋণ প্রকল্প দেশ ও জনগণের উন্নয়নমুখী প্রকল্প। আশা করা যায়, এ কর্মসূচি বাংলাদেশের দারিদ্র বিমোচনের লক্ষ্যে সরকারের পাশাপাশি উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে। ’ 

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বাঞ্ছারামপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ ১১৮টি গ্রামের মধ্যে ৮৩টি গ্রাম, নবীনগর উপজেলার ১টি গ্রাম এবং কুমিল্লা জেলার হোমনা উপজেলার ৮টি গ্রামে ঋণ কার্যক্রম চালু আছে। পর্যায়ক্রমে প্রতিটি গ্রামের দরিদ্র ও সুবিধা বঞ্চিত লোকদের নিকট এই সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে তারা কাজ করে যাচ্ছে।

বসুন্ধরা ফাউন্ডেশনের বর্তমান মূলধন ২ কোটি ৫১ লাখ ৭৫ হাজার টাকা যা ঘূর্ণায়মানভাবে পরিচালিত হয়ে আসছে। এ পদ্ধতিতে ২০০৫ সালের ১২ আগস্ট থেকে আজ মঙ্গলবার (৮ নভেম্বর) পর্যন্ত ৬৩টি ঋণ বিতরণ অনুষ্ঠানের মাধমে সর্বমোট ২৩ হাজার ৬৩৬ জন দরিদ্র ও সুবিধা বঞ্চিত লোকের মাঝে মোট ২০ কোটি ১১ লাখ ১৭ হাজার ৫০০ টাকা বিতরণ করা হয়েছে।  

অন্যদিকে বসুন্ধরা ফাউন্ডেশন ঘূর্ণায়মান পদ্ধতিতে ২০০৫ সালের ১২ আগস্ট থেকে আজ মঙ্গলবার (৮ নভেম্বর) পর্যন্ত মোট ১৭ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার ৮৫০ টাকা ঋণ আদায় করা হয়েছে। সে হিসেবে ২ কোটি ২৬ লাখ ৬৯ হাজার ৬৫০ টাকা মাঠে অবশিষ্ট  রয়েছে।

news24bd.tv/desk