র‍্যাঙ্কিংয়েও উড়াল মরক্কোর, এগোলো ১১ ধাপ

সংগৃহীত ছবি

র‍্যাঙ্কিংয়েও উড়াল মরক্কোর, এগোলো ১১ ধাপ

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপে মরক্কো গড়েছে একের পর এক ইতিহাস। বেলজিয়াম-ক্রোয়েশিয়ার সঙ্গে একই গ্রুপে পড়ায় যে দলটিকে প্রথম রাউন্ডেই অনেকে বিদায় করে দিয়েছিল, সেখানে দলটি খেলে সেমিফাইনাল। গ্রুপ পর্বে বেলজিয়ামকে হারিয়ে দেয় আফ্রিকার দলটি। ড্র করে ক্রোয়েশিয়ার সঙ্গে।

এরপর গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দলটি ওঠে বিশ্বকাপের নকআউট পর্বে।

মরক্কো সেখানে থামলেও চলতো। কিন্তু নকআউট পর্বে ওঠার পর যেন আরও অদম্য দলটি। লিখতে থাকে একের পর এক রূপকথা।

কাতার বিশ্বকাপে উড়ন্ত সূচনা পাওয়া স্পেনকে শেষ ষোল থেকে বিদায় করে দেয় তারা। এরপর কোয়ার্টার ফাইনালে মরক্কোর শিকার ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। সেমিফাইনালে বিশ্বকাপ রানার্স-আপ ফ্রান্সের কাছে হেরে অবশ্য থামে মরক্কানদের অবিস্মরণীয় সেই যাত্রা।

শেষ চার থেকে বিদায় নিলেও ফিফা র‍্যাঙ্কিংয়ে বড়সড় এক লাফ দিয়েছে দলটি। কাতারে যেমন উড়েছেন হাকিমি-জিয়েশরা, তেমনি র‍্যাঙ্কিংয়েও উড়াল দিয়েছে আটলাস সিংহরা। বিশ্বকাপ শুরুর আগে মরক্কো ফিফা র‍্যাঙ্কিংয়ে ছিল ২২তম অবস্থানে। তবে আজ ফিফার হালনাগাদ করা র‍্যাঙ্কিংয়ে মরক্কো উঠে এসেছে ১১তম স্থানে। অর্থাৎ, ফিফা র‍্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়েছে মরক্কো।

তবে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েও আর্জেন্টিনা উঠতে পারেনি শীর্ষে। ব্রাজিল কোয়ার্টার ফাইনাল থেকে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিলেও, তারাই ধরে রেখে শীর্ষস্থান। তবে খুব সামান্য ব্যবধানের জন্যই ব্রাজিলকে পেছনে ফেলতে পারেনি আর্জেন্টিনা। র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের মোট পয়েন্ট ১৮৪০। একধাপ এগোনো আর্জেন্টিনার পয়েন্ট ১৮৩৮। এদিকে, একধাপ উন্নতি হয়েছে ফ্রান্সেরও। টানা দ্বিতীয় বিশ্বকাপ ফাইনাল খেলা ফরাসিরা উঠে এসেছে তিনে।

তবে আর্জেন্টিনা-ফ্রান্সের উন্নতিতে দুই ধাপ পিছিয়েছে বেলজিয়াম। গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়া দলটি নেমে গেছে চারে।

news24bd.tv/সাব্বির