খালি হাতে ফিরেও নাম্বার ওয়ান ব্রাজিল

সংগৃহীত ছবি

খালি হাতে ফিরেও নাম্বার ওয়ান ব্রাজিল

অনলাইন ডেস্ক

ফুটবল বিশ্বকাপ শেষ। গত রোববার আর্জেন্টিনার শ্রেষ্ঠত্বের মধ্যে দিয়ে পর্দা নেমেছে কাতার বিশ্বকাপের। ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে ৩৬ বছর পর শিরোপা উঁচিয়ে ধরলেও এখনই ফিফার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা হচ্ছে না লিওনেল মেসিদের। আগামীকাল বৃহস্পতিবার ফিফা তাদের হালনাগাদ করা নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করবে।

তবে বিশ্বকাপের ফল হিসাব করে ইএসপিন এবং ডেইলি মেইল জানিয়েছে, বিশ্বজয়ী আর্জেন্টিনা থাকছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের পরেই।

এ বছরের শুরুতে বেলজিয়ামকে টপকে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে ব্রাজিল। বিশ্বকাপেও শীর্ষে থেকেই অংশ নেন নেইমার-আলিসনরা। সেলেসাওরা ছিল এ বিশ্বকাপের টপ ফেবারিট।

কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় হয়ে যায় দলটির। টাইব্রেকারে ব্রাজিল হেরে যায় ক্রোয়েশিয়ার কাছে। শেষ আট থেকে নকআউট হওয়ার আগে গ্রুপ পর্বেও একটি ম্যাচ হেরেছিল ব্রাজিল। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হওয়ার পর নির্ভার হয়ে খেলতে গিয়ে ক্যামেরুনের কাছে হেরে যায় দলটি।

আর্জেন্টিনার পুরো বিশ্বকাপে হার একটি। সেটা প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে। এরপর টানা ৬ জয়ে বিশ্বকাপ হাতে তোলেন মেসিরা। কিন্তু এর মধ্যে দুটি জয় আসে টাইব্রেকার থেকে। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস এবং ফাইনালে ফ্রান্সকে আলবিসেলেস্তেরা হারায় টাইব্রেকারে। ইংলিশ গণমাধ্যম ডেইলি মেইল ফিফার আইনানুযায়ী হিসাব করে জানিয়েছে, ফাইনালটি যদি আর্জেন্টিনা ১২০ মিনিটের ভেতরেও শেষ করতে পারতো, তবে রেটিং পয়েন্টে ব্রাজিলকে পেছনে ফেলা যেত। কিন্তু তা হয়নি।

সবশেষ ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী, ব্রাজিল ১৮৪১ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। দুইয়ে থাকা বেলজিয়ামের পয়েন্ট ১৮১৬। আর তিনে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ১৭৭৩। তবে হালনাগাদ করলে, বেলজিয়ামকে পেছনে ফেলে আর্জেন্টিনা উঠে আসবে দুইয়ে। শীর্ষে থাকা ব্রাজিলের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান থাকবে খুব সামান্য। এদিকে, তিনে উঠে আসবে চারে থাকা ফ্রান্স। আর বেলজিয়াম চলে যাবে চারে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও ইংল্যান্ড রয়ে যাচ্ছে পাঁচে।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া নেদারল্যান্ডস দুই ধাপ এগিয়ে উঠে আসবে ষষ্ঠ স্থানে। পাঁচ ধাপ এগিয়ে সপ্তম স্থানে উঠে আসবে বিশ্বকাপে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়া। বিশ্বকাপে অংশ নিতে ব্যর্থ হওয়া বর্তমান ইউরোজয়ী দল ইতালি থাকবে আটে। সেরা দশের বাকি দুই দল স্পেন-পর্তুগাল।

news24bd.tv/সাব্বির