১৭ বছর পর নিজ ঘরে প্রোটিয়াদের হারালো অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

১৭ বছর পর নিজ ঘরে প্রোটিয়াদের হারালো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) প্রোটিয়াদের ইনিংস ও ১৮২ রানে হারায় স্বাগতিকরা। ফলে ১৭ বছর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকাকে টেস্ট সিরিজে হারানোর স্বাদ পেল অস্ট্রেলিয়া। সবশেষ ২০০৫ সালে রিকি পন্টিংয়ের অধীনে ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল অসিরা।

অথচ চতুর্থ ইনিংসে বোলিং আক্রমণে পুরো শক্তির দল পায়নি অস্ট্রেলিয়া। ইনজুরির কারণে বোলিংয়ে ছিলেন না ক্যামেরন গ্রিন। মিচেল স্টার্ক আঙুলের চোট নিয়ে করেছেন বোলিং। তারপরও দক্ষিণ আফ্রিকার ইনিংস বেশিদূর এগোয়নি।

২০৪ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দেশের মাঠে এটা অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় ব্যবধানের জয়।

গতকাল টেস্টের তৃতীয় দিনে অনেকটাই নিশ্চিত হয়ে যায় ইনিংস ব্যবধানে হারতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। আজ হলোও তাই। বক্সিং ডে টেস্টের চতুর্থ দিনে আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান সরল এরভিয়া ও টিয়ারিস ডি ব্রুইন কিছুটা প্রতিরোধের ইঙ্গিত দেন। প্রায় এক ঘণ্টা লড়াই করলেও স্টার্কের হানেন আঘাত। তার ইয়র্কারে ২১ রানে এলবিডব্লিউ হয়ে যান এরভিয়া। এরপর ডি ব্রুইনের (২৮) উইকেট আসতেও সময় লাগেনি। স্কট বোল্যান্ডের বাড়তি লাফানো বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ নেন স্টিভেন স্মিথ।

লাঞ্চের আগে আরও একটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ট্রাভিস হেডের দুর্দান্ত ফিল্ডিংয়ে সরাসরি থ্রোয়ে রান আউট খায়া জন্ডো। এরপর বাভুমা ও কাইল ভেরেইনা মিলে কিছুটা প্রতিরোধ গড়েন। ইনিংসের একমাত্র অর্ধশত রানের জুটি গড়েন তারা। লাঞ্চের পরপরই ৩৩ রানে ভেরেইনাকে ফিরিয়ে এই জুটি ৬৩ রানে থামান বোল্যান্ড।

এরপর কেবল শেষের অপেক্ষা। প্রথম ইনিংসে ফিফটি করা মার্কো ইয়ানসেনকে এবার ৫ রানে বিদায় করেন লায়ন। বাভুমার শেষটাও হয় হতাশায়। লায়নকে স্লগ সুইপ খেলে উইকেট উপহার দেন তিনি ১৪৪ বলে ৬৫ রান করে। শেষ ব্যাটসম্যান লুঙ্গি এনগিডি ২ চার ও ১ ছক্কায় ১৯ রান করে দলকে ২০০ পার করান। টানা সাত ইনিংস পর দক্ষিণ আফ্রিকা ছুঁতে পারল দুইশ! এনগিডিকে বোল্ড করেই ম্যাচ শেষ করে দেন স্টিভেন স্মিথ।

মেলবোর্নে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে অস্ত্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারের হাতে। দাবল সেঞ্চুরি করে তিনিই যে ম্যাচের আসল নায়ক। এদিকে এ জয়ে, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে থাকা অস্ট্রেলিয়া ফাইনাল প্রায় নিশ্চিত করেই ফেলল। আর এই লড়াইয়ে টিকে থাকতে গেলে দক্ষিণ আফ্রিকাকে জিততেই হবে পরের টেস্টে। সিডনিতে সেই টেস্ট শুরু আগামী বুধবার।

news24bd.tv/সাব্বির