বছরের শেষদিনেও মিসাইল পরীক্ষা উ.কোরিয়ার

সংগৃহীত ছবি

বছরের শেষদিনেও মিসাইল পরীক্ষা উ.কোরিয়ার

অনলাইন ডেস্ক

বছরের শেষ দিনেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ৩১ ডিসেম্বর (শনিবার) সকালে স্বল্পপাল্লার তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করে দেশটি। ক্ষেপণাস্ত্রগুলো ৩৫০ কিলোমিটার দূরে জাপান সাগরে আঘাত হানে। খবর আলজাজিরার।

 

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টায় প্রথম ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপন করা হয়। সকাল ৮টা ১৪ মিনিটে দ্বিতীয় এবং এক মিনিট পর তৃতীয় ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপন করা হয়।  

তিনটি ক্ষেপণাস্ত্রই রাজধানী পিয়ংইয়ংয়ের শহরতলী থেকে ছোড়া হয়েছিল বলে জানিয়েছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ক্ষেপণাস্ত্রগুলো ১০০ কিলোমিটার উচ্চতায় আনুমানিক ৩৫০ কিলোমিটার দূরে জাপান সাগরে আঘাত হানে।

 ক্ষেপণাস্ত্রগুলোর গতিপথে থাকা জাহাজ ও বিমানকে সতর্কবার্তা প্রেরণ করায় কোন ক্ষয়ক্ষতি হয়নি।  

এ বছর অনেকগুলো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উনের উত্তর কোরিয়া। শনিবারের ক্ষেপণাস্ত্র তিনটি মিলিয়ে সর্বমোট ৭০টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি যার মধ্যে ৮টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে।  

এর আগে গতকাল দক্ষিণ কোরিয়ার আকাশ সীমান্তে ঢুকে পরে উত্তর কোরিয়ার একটি ড্রোন। পরে সেটি ভূপাতিত করতে চেষ্টা করে ব্যার্থ হয় সিওল। পরে ব্যার্থতার জন্য ক্ষমা চায় দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। এ ঘটনার পরপরই পিয়ংইয়ংয়ের ওপর নজর রাখতে আরও উচ্চ প্রযুক্তি ব্যবহার করার নির্দেশ দেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।