স্মিথরা পৌঁছে গেছেন ভারতে, তবে ভিসাই পাননি ‘পাকিস্তানি’ খাজা

সংগৃহীত ছবি

স্মিথরা পৌঁছে গেছেন ভারতে, তবে ভিসাই পাননি ‘পাকিস্তানি’ খাজা

অনলাইন ডেস্ক

বর্ডার-গাভাস্কার সিরিজ খেলতে এরই মধ্যে অস্ট্রেলিয়ার একটা অংশ পৌঁছে গেছে ভারতে। স্টিভ স্মিথ, মার্নাস লাবুশেন, অ্যালেক্স ক্যারেরা আছেন এখন বেঙ্গালুরুতে। আজ অস্ট্রেলিয়া দলের বাকিরা রওনা হবে ভারতের উদ্দেশে। তবে এই দলের সঙ্গেও ভারতগামী বিমানে ওঠা হচ্ছে না অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজার।

এখন পর্যন্ত ভারতে ভিসাই দেয়নি পাকিস্তানে জন্ম নেওয়া এই অস্ট্রেলিয়ান ক্রিকেটারকে।

ভারত সফরের জন্য জানুয়ারি মাসেই ক্রিকেটার এবং কোচিং স্টাফের ভিসা আবেদন করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দলের সবার ভিসা চলে এলেও, খাজার বেলায় ঘটেছে ভিন্ন ঘটনা। সিএ জানিয়েছে, খাজার ভিসা পেতে দেরি হচ্ছে।

তবে সিএ আশা করছে, আজকের মধ্যেই ভিসা পেয়ে যাবেন খাজা। আগামীকাল বৃহস্পতিবার সেটি হিসাব করে তার জন্য ফ্লাইটও বুকিং দেওয়া আছে।

ভারতীয় ভিসা পেতে খাজার এমন অপেক্ষায় থাকা এই প্রথম নয়। এর আগে ২০১১ সালে অনুষ্ঠিত ফ্র্যাঞ্চাইজি টি২০ টুর্নামেন্ট চ্যাম্পিয়নস লিগে খেলতে ভারত সফরে যেতে সমস্যা হয়েছিল খাজার। পরে বিশেষ হস্তক্ষেপে তাকে ভিসা দেওয়া হয়। ভারতীয় ভিসার পূর্বশর্ত হিসেবে আবেদনপত্রে একটি বিশেষ প্রশ্নের উত্তর লিখতে হয়। সেটি হচ্ছে, আবেদনকারীর মা-বাবা পাকিস্তানি কি না। এ জায়গাতেই হয়তো বারবার আটকে যান খাজা।

পাকিস্তানের ইসলামাবাদে জন্ম উসমান খাজার। ১৯৮৯ সালের দিকে তার মা-বাবা অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। তখন থেকে অস্ট্রেলিয়াতেই স্থায়ী বাস তার। এরপর ক্রিকেটও খাজা খেলেন অস্ট্রেলিয়ার হয়ে।

উল্লেখ্য, আগামী ৯ নভেম্বর থেকে নাগপুরে শুরু হবে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চার টেস্ট সিরিজের প্রথম টেস্টটি।

news24bd.tv/সাব্বির