ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

সংগৃহীত ছবি

ক্লাব বিশ্বকাপ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

আল হিলাল ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে ওঠার পর প্রতিটি খেলোয়াড়কে ২ কোটি ৭৮ লাখ টাকা (২ লাখ ৬৬ হাজার ৫০০ ডলার) দেওয়ার ঘোষণা দেন সৌদি প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল। সেই সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমেও ঘোষণা দিয়েছিলেন, ফাইনালে জিততে পারলে থাকছে একই পরিমাণ অর্থ পুরস্কার।  

আল হিলালের খেলোয়াড়েরা যে চেষ্টা করেনি তা নয়। কিন্তু প্রতিপক্ষ দল এর আগে ক্লাব বিশ্বকাপের ফাইনালে হারেনি।

রাবাতের ফাইনালে রিয়াল মাদ্রিদের জালে তাই ৩ গোল করেও শেষ হাসি হাসতে পারেনি আল হিলাল। ফিরতে হয়েছে ৫ গোলের বোঝা টেনে।

গোলসংখ্যা, আক্রমণ ও প্রতি আক্রমণ বিচারে প্রিন্স আবদেল্লাহ স্টেডিয়ামের ফাইনালকে দর্শকদের পয়সা উসুল ম্যাচ বলা যায়। কিন্তু রিয়াল সমর্থকদের মনে অস্বস্তি থেকে যাওয়া অস্বাভাবিক কিছু না।

 

৫-৩ গোলের জয়ে ক্লাব বিশ্বকাপে নিজেদের পঞ্চম শিরোপা জিতেছে রিয়াল। অন্য কোনো ক্লাব তিনবারের বেশি জিততে পারেনি। কিন্তু এই উৎসবের মাঝেও দুশ্চিন্তা হলো, রক্ষণে ফোকর থেকে যাচ্ছে। বক্সের সামনে ডেভিড আলাবা-অ্যান্টনি রুডিগারদের ভুগিয়েছে আল হিলাল আক্রমণভাগ। ইচ্ছেমতো প্রতি আক্রমণে ওঠা কিংবা থ্রু বল, সেভাবে ঠেকাতে পারেনি রিয়ালের রক্ষণ।  

কিন্তু আক্রমণভাগ পুষিয়ে দিয়েছে। ভিনিসিয়ুস, করিম বেনজেমা ও ফেদেরিকো ভালভের্দেকে নিয়ে গড়া কার্লো আনচেলত্তির আক্রমণভাগ গোল করতে পারত আরও। ২ গোল নিয়ে ভিনিসিয়ুস-ভালভের্দে ও ১ গোল করেই সন্তুষ্ট থাকতে হয় বেনজেমাকে।

গোটা ম্যাচে গতিময় আক্রমণাত্বক খেলার চেষ্টা করলেও আল হিলালের দুই ফরোয়ার্ড মুসা মারেগা ও লুসিয়ানো ভিয়েত্তোর পাল্টা আক্রমণে অস্বস্তিতে ভুগেছে রিয়াল। তবে প্রথম ২০ মিনিটে রিয়ালের আক্রমণের জবাব ছিল না হিলালের রক্ষণভাগের কাছে। ১৩ মিনিটে ভালভের্দে ও বেনজেমার বোঝাপড়া থেকে গোল পান ভিনিসিয়ুস। রক্ষণ চিরে ভেতরে ঢুকে পাস থেকে ফিনিশ করেন। ৫ মিনিট পর ভালভার্দের ভলি থেকে করা গোলটি আল হিলালের দুই খেলোয়াড়ও ঠেকাতে পারেননি।  

পরের মিনিটেই দারুণ প্রতি আক্রমণ থেকে মুসা মারেগা প্রায় গোল পেয়েই যেতেন, লক্ষ্যভ্রষ্ঠ শটের জন্য হয়নি। ২৬ মিনিটে এই মারেগাই সতীর্থের থ্রু পেয়ে রিয়াল গোলকিপার আন্দ্রে লুনিনকে ফাঁকি দিয়ে গোল করেন। ম্যাচের প্রথমার্ধে রিয়ালের পোস্টে দুটি আক্রমণ থেকে ওই একটি গোলই পেয়েছে আল হিলাল। রিয়াল চারটি আক্রমণ থেকে পেয়েছে ২ গোল।

২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে নামা রিয়ালের জন্য অপেক্ষা ছিল বেনজেমা কখন গোল পাবেন। প্রথমার্ধেই ভালো একটি সুযোগ নষ্ট করেন ফরাসি ফরোয়ার্ড। ৫৪ মিনিটে আর ভুল করেননি। বাঁ প্রান্ত থেকে ভিনিসিয়ুসের ক্রস থেকে গোল করেন। ক্লাব বিশ্বকাপ ফাইনালে এ নিয়ে ২টি গোল হলো বেনজেমার। ২০১৭ তে কাশিমা অ্যান্টলার্সের বিপক্ষেও গোল পেয়েছিলেন।  

৪ মিনিট পরই নিজের দ্বিতীয় গোলটি তুলে নেন ভালভের্দে। এবার দানি কারবাহলের পাস থেকে নিখুঁত ফিনিশিংয়ে। আল হিলালকে এখান (৪-১) থেকেও ম্যাচে রাখার চেষ্টা করেন লুসিয়ানো ভিয়েত্তো। ৬৩ ও ৭৯ মিনিটে জোড়া গোল করেন। কিন্তু ৬৯ মিনিটে ভিনিসিয়ুস আরও একটি গোল করে বসায় ম্যাচে আর ফেরা হয়নি আল হিলালের।

সেমিফাইনালের একাদশ থেকে দুটি পরিবর্তন এনে দল মাঠে নামিয়েছিলেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। রদ্রিগোর জায়গায় ফিরেছেন বেনজেমা ও নাচোকে বসিয়ে কারবাহলকে খেলানো হয়। ৬২ মিনিটে বেনজেমার বদলি রদ্রিগো ও চুয়ামেনির বদলি হিসেবে দানি সেবায়োস নামেন। ৭০ মিনিটের পর টনি ক্রুস ও লুকা মদরিচকেও তুলে নেন আনচেলত্তি। নাচো ও মার্কো আসেনসিও বদলি হিসেবে নামেন। ম্যাচে ১১টি শট আল হিলালের পোস্টে রেখেছে রিয়াল। সৌদি ক্লাবটি রেখেছে ৩টি।

আল হিলাল সৌদি আরবের প্রথম দল হিসেবে ক্লাব বিশ্বকাপের ফাইনালে উঠেছিল।

news24bd.tv/ইস্রাফিল