মালিকের টানে ৬৪ কিমি হেঁটে বাড়ি ফিরলো পোষ্য কুকুর

সংগৃহীত ছবি

মালিকের টানে ৬৪ কিমি হেঁটে বাড়ি ফিরলো পোষ্য কুকুর

অনলাইন ডেস্ক

মালিকের প্রতি পোষ্য কুকুরের ভালোবাসার নানা গল্প-কাহিনী প্রায়ই শোনা যায়। তবে কেবল গল্প-কথাই নয়, এই কথাটি যে বাস্তবেও সত্য, তা প্রমাণ করেছে এক গোল্ডেন রিট্রিভার। সম্প্রতি নিজের প্রিয় পোষ্যকে অন্যের হাতে তুলে দিতে বাধ্য হয়েছিলেন এক মালিক। কিন্তু ভালোবাসার টানে নতুন মালিকের বাড়ি থেকে পালিয়ে ৬৪ কিলোমিটার বা ৪০ মাইল পথ হেঁটে পুরোনো মালিকের কাছেই আবার ফিরেছে গোল্ডেন রেট্রিভার কুকুরটি।

ঘটনাটি ঘটেছে আয়ারল্যান্ডের লন্ডনডেরি কাউন্টিতে। সোমবার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যম বলছে, কুপার নামক গোল্ডেন রিট্রিভার ওই কুকুরটি দীর্ঘদিন ধরে এক পরিবারের সঙ্গে থাকছিল। ওই পরিবার তাকে দেখভাল করতে সক্ষম না হওয়ায় বাধ্য হয়েই কুকুরটির মালিকানা ছাড়ে পরিবারটি।

কিছুদিনের মধ্যেই কুপারকে দত্তক নিয়ে নেয় অন্য একটি পরিবার।

কিন্তু নতুন অভিভাবকদের সঙ্গে মন টেকে না কুপারের। আর সেই কারণে সুযোগ পেতেই নতুন বাড়ি থেকে পালিয়ে ৬৪ কিলোমিটার বা ৪০ মাইল পথ অতিক্রম করে পুরোনো প্রভুর বাড়িতে ফিরে আসে ওই গোল্ডেন রিট্রিভার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মেট্রোর প্রতিবেদন অনুযায়ী, কুপার নামক ওই গোল্ডেন রিট্রিভারটিকে সম্প্রতি তার মালিক ডগ পাউন্ডে দিয়ে আসেন। ওই ব্যক্তি জানিয়েছিলেন, তার পক্ষে কুপারের দেখভাল করা সম্ভব নয়। সেই কারণেই তিনি কুকুরের ওপর অধিকার ছেড়ে দিচ্ছেন।

এছাড়া কুপারের জন্য নতুন কোনও পরিবার খুঁজে দিতেও অনুরোধ করা হয়। পরে দত্তকের বিজ্ঞাপন দেওয়ার কিছুদিনের মধ্যেই এক পরিবার আগ্রহ দেখায় কুপারকে দত্তক নেওয়ার।

গত এপ্রিল মাসের শুরুতে যাবতীয় নথিপত্রে স্বাক্ষর করেই নাইজেল ফ্লেমিং নামক এক ব্যক্তি কুপারকে দত্তক নেন এবং বাড়ি নিয়ে যান। উত্তর আয়ারল্যান্ডের কাউন্টি টাইরনের বাসিন্দা ওই ব্যক্তি তার বাড়ির সামনে পৌঁছাতেই কুপার গাড়ির জানালা দিয়ে লাফ দেয় এবং দৌড়ে পালিয়ে যায়।

এরপরে প্রায় এক মাস লাপাত্তা ছিল কুপার। বিভিন্ন জায়গায় তাকে খোঁজা হলেও কোথাও পাওয়া যাচ্ছিল না। সম্প্রতি নিখোঁজ পশুদের খুঁজে বের করার একটি সংস্থার কাছে খবর আসে, কাউন্টি টাইরন থেকে প্রায় ৬৪ কিলোমিটার দূরে কাউন্টি লন্ডনডেরির টোবেরমোরে দেখা গিয়েছে কুপারকে।

গত ২৭ তারিখে ওই সংস্থার কাছে আবার খবর আসে। জানা যায়, নিজের পুরোনো ঠিকানার দিকেই দৌড়াতে দেখা গিয়েছে কুপারকে। ওই পুরোনো ঠিকানায় পৌঁছে দেখা যায়, সত্যিই সেখানে হাজির হয়েছে কুপার। ২৭ দিন ধরে হেঁটে মোট ৬৪ কিলোমিটার অতিক্রম করে নিজের পুরোনো ঠিকানায় ফিরে আসে পোষ্য কুকুরটি।

লস্ট প’জ নামক ওই সংস্থার মুখপাত্র বলেন, ‘কুপার অত্যন্ত বুদ্ধিমান। কারও কোনও সাহায্য ছাড়াই, শুধুমাত্র নিজের বিচারবুদ্ধিতে সে তার পুরোনো ঠিকানায় ফিরে এসেছে। কীভাবে ২৭ দিন বিনা খাবারে, মাথার ওপরে কোনও আশ্রয় ছাড়াই এতটা পথ অতিক্রম করে আসল, তা বোঝা অসম্ভব। ’

অবশ্য কুপারের পুরোনো মালিক ওই ঠিকানায় বসবাস না করায় বর্তমানে কুপারকে তার নতুন মালিক নাইজেলের কাছেই ফিরিয়ে দেওয়া হয়েছে। ধীরে ধীরে নতুন পরিবারের সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে কুপার এবং অল্প করে খাওয়া-দাওয়া করছে বলে জানা গেছে।

news24bd.tv/আলী