৪ অক্টোবর থেকে চালু হচ্ছে হারামাইন হাই স্পিড ট্রেন

সৌদি আরবের হারামাইন হাই স্পিড ট্রেন

৪ অক্টোবর থেকে চালু হচ্ছে হারামাইন হাই স্পিড ট্রেন

মোহাম্মদ আল-আমীন • সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবের হারামাইন হাই স্পিড ট্রেনের পূর্ণাঙ্গ সিডিউল ঘোষণা করা হয়েছে। আগামী ৪ অক্টোবর (বৃহস্পতিবার) থেকে পুরোদমে চালু হচ্ছে দ্রুতগতির এই ট্রেন সার্ভিস। বৃহস্পতি, শুক্র, শনি ও রবি- সপ্তাহের এই ৪দিন আটটি ট্রিপ পরিচালিত হবে, যা প্রতি ১ ঘন্টা অন্তর অন্তর চলবে।  

মুসলিমদের পবিত্রতম শহর মক্কা-মদিনার মধ্যকার যাত্রার সময় বাঁচাতে উচ্চ গতিসম্পন্ন এই রেল প্রজেক্ট সার্ভিসের উদ্বোধন করেছে সৌদি সরকার।

 

১৬ বিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৩৪ কোটি ১১ লাখ ২০ হাজার টাকা) ব্যয়ে নির্মিত এই প্রকল্পটির মাধ্যমে মক্কা থেকে মদিনার ৪৫০ কিলোমিটার দূরত্ব পার হতে সময় লাগবে ২ ঘণ্টারও কম।  

news24bd.tv

গেল ২৪ সেপ্টেম্বর সৌদির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এই ট্রেন সার্ভিসটির উদ্বোধন করেন। মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ এই রেলের টিকিট পাওয়া যাবে অনলাইনে।  
সৌদির রেল কর্তৃপক্ষ জানায়, আগামী বছরের শুরুতেই ট্রিপ বাড়িয়ে ১২টি করা হবে।

এই ট্রেন মোট ৫টি স্পটে থামবে। স্পটগুলো হলো- মক্কা, জেদ্দা, বাদশাহ আব্দুল আজিজ বিমানবন্দর, বাদশাহ আব্দুল্লাহ অর্থনৈতিক নগরী ও মদিনা।  

এই সার্ভিসের ফলে মক্কা-মদিনার দূরত্ব ও যাত্রার সময় অনেক কমে গেল। এর আওতায় ৪১৭ সিটের ৩৫টি হারামাইন হাই স্পিড ট্রেন চলাচল করবে। কর্তৃপক্ষ আশা করছে, এই ট্রেন বছরে ৬০ মিলিয়ন যাত্রী পরিবহন করতে সক্ষম হবে।  

মক্কা থেকে জেদ্দা হয়ে মদিনা পর্যন্ত রেল লাইনের বর্তমান দূরত্ব ৪৫০ কিলোমিটার। আর সড়কপথে মক্কা-মদিনার সরাসরি দূরত্ব ৪১০ কিলোমিটার।


আল-আমীন▐ অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর