অবিবাহিতদের জন্য চালু হচ্ছে পেনশন প্রকল্প

প্রতীকী ছবি

অবিবাহিতদের জন্য চালু হচ্ছে পেনশন প্রকল্প

অনলাইন ডেস্ক

অবিবাহিত পুরুষ এবং নারীদের জন্য পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা করছে ভারতের হরিয়ানা সরকার। রাজ্যের ৪৫ থেকে ৬০ বছর বয়সী অবিবাহিতদের জন্য একটি পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা কথা নিশ্চিত করেছেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।

গত রোববার হরিয়ানার করনাল জেলার কমলপুরা গ্রামে ‘জন সংবাদ’ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। সেখানে ৬০ বছর বয়সী অবিবাহিতদের ভাতা চালু নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় তাকে।

খবর আনন্দবাজার পত্রিকা

তারই প্রতিক্রিয়া স্বরূপ মনোহরলাল খট্টর বলেন, রাজ্য সরকার শিগগিরই অবিবাহিতদের জন্য পেনশন প্রকল্প চালু করার পরিকল্পনা করছে। সরকার এক মাসের মধ্যে এই প্রকল্পের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলেও জানিয়েছেন তিনি। হরিয়ানা সরকারের প্রস্তাবিত প্রকল্পের ফলে সে রাজ্যের প্রায় দু’লক্ষ মানুষ উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

অবিবাহিতদের পেনশন প্রকল্পের টাকার পরিমাণ বার্ধক্য ভাতার সমান অর্থাৎ মাসিক ৩ হাজার রুপি বা প্রায় ৪ হাজার টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এই কর্মসূচি চালু হলে হরিয়ানায় বার্ধক্য ভাতাও ২৫০ টাকা করে বৃদ্ধির ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

তবে এই প্রকল্পে ঠিক কত টাকা করে দেওয়া হবে, সেই বিষয়ে সরকারের তরফে স্পষ্ট করে কিছু বলা হয়নি। হরিয়ানা সরকারের পক্ষ থেকে এরই মধ্যে রাজ্যের প্রবীণ নাগরিক, বিধবা, প্রতিবন্ধী, বামন এবং রূপান্তরকামীদের জন্য পেনশন প্রকল্প চালু হয়েছে। তার মধ্যেই আবার অবিবাহিতদের পেনশন প্রকল্পের কথা ঘোষণা করল রাজ্য সরকার।

News24bd.tv/aa