ঈদের ছুটির আটদিন পরও বাস ভাড়ায় ‘রীতিমতো ডাকাতি’

ঈদের ছুটির আটদিন পরও বাস ভাড়ায় ‘রীতিমতো ডাকাতি’

রাজবাড়ী প্রতিনিধি

এক সপ্তাহ আগে ঈদের ছুটি শেষে হলেও সড়ক পথে যাত্রীদের কাছ থেকে এখনো নেওয়া হচ্ছে অতিরিক্ত ভাড়া। যাত্রীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রশাসনের নজরদারি না থাকায় বাস মালিকরা এমন নৈরাজ্য চালাতে পারছে।  

সরেজমিনে শনিবার (৮ জুলাই) সকালে রাজবাড়ীর পাংশা সরদার বাসস্টান্ড এলাকায় বিভিন্ন পরিবহন কাউন্টার ও যাত্রীদের সাথে কথা বলে জানা যায়, পাংশা থেকে ঢাকাগামী যাত্রীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ৬৫০ টাকা। যা স্বাভাবিকের থেকে ২০০ টাকা বেশি।

ঈদ উপলক্ষে পাংশা হতে দৌলতদিয়া ঘাটে লোকাল বাসে স্বাভাবিকের থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে। এছাড়া মহাসড়কে নিষিদ্ধ থ্রি হুইলারে স্বাভাবিকের থেকে ৫০ টাকা অতিরিক্ত নেওয়া হচ্ছে।  

এ দিন পাংশা সরদার বাসস্টান্ড এলাকায় প্রতিটি পরিবহন টিকিট কাউন্টারে যাত্রীর চাপ লক্ষ করা যায়। বিশেষ করে ঢাকাগামী বাসের টিকিটের প্রচুর চাহিদা।

ঢাকাগামী অধিকাংশ পরিবহনের টিকিট আগেই বিক্রি হয়ে আছে। যাদের কাছে ২-১টি টিকিট আছে, তারা যাত্রী বুঝে দরদাম করছেন। এ ক্ষেত্রে ভাড়া বেড়ে যাচ্ছে স্বাভাবিকের থেকে ৫০০ টাকা পর্যন্ত বেশি।  

তবে বেশিরভাগ যাত্রী টিকিট না পেয়ে লোকাল বাসে দৌলতদিয়া ঘাটে যাচ্ছেন। আবার অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে মাহেন্দ্রতে দৌলতদিয়া ঘাট পর্যন্ত যাচ্ছেন। তারা বলছেন, ফেরি কিংবা লঞ্চে ঘাট পার হয়ে আবার লোকাল বাসে ঢাকা যাবেন। এছাড়া কোনো উপায় নেই।

কথা হয় বেসরকারি একটি ব্যাংকের একজন কর্মকর্তার সঙ্গে। তিনি বলেন, ঈদের ছুটিতে গ্রামের বাড়ি এসেছিলাম। তবে গত শনিবার ঢাকা ফিরে যাই আর রোববার থেকে অফিস করি। বিশেষ কাজে বুধবার রাতে বাড়ি ফিরে আসি। আজ শনিবার আবার ঢাকা যাচ্ছি। বাড়ি থেকে ভেবেছিলাম পাংশা থেকে পরিবহনের টিকিট পাব। এসে দেখলাম আরও তিনদিন অব্দি কোনো পরিবহনের টিকিট নেই। এর মাঝে একটা টিকিট আছে ইঞ্জিন কাভারে। তবে ভাড়া চাইলেন ৯০০ টাকা। এটা রীতিমতো ডাকাতি। কোনো উপায় না পেয়ে মাহেন্দ্রতে ১৫০ টাকা ভাড়া দিয়ে ঘাটে যাচ্ছি। ঘাট পার হয়ে অন্য গাড়িতে ঢাকা যাবো।

এক নারী যাত্রী বলেন, প্রতিটি উৎসব এলেই বেপরোয়া হয়ে উঠেন মালিকেরা। বিভিন্ন অজুহাতে আদায় করেন অতিরিক্ত ভাড়া। যা অলিখিত নিয়মে পরিণত হয়েছে। যাদের দেখার কথা তারাই চুপচাপ বসে আছেন।  

পাংশায় রাবেয়া পরিবহনের টিকিট বিক্রেতা বলেন, আমাদের প্রতিটি টিপের অগ্রিম টিকিট বিক্রি হয়ে আছে। ভাড়া স্বাভাবিকের থেকে বেশি নেওয়া হচ্ছে, কারণ ঢাকা থেকে অর্ধেকেরও কম যাত্রী নিয়ে ফিরছে প্রতিটা বাস। তবে আগামী সোমবার থেকে স্বাভাবিক ভাড়া নেওয়া হবে যাত্রীদের কাছ থেকে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক