রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

ভজনলাল শর্মা। ছবি: সংগৃহীত

রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা

অনলাইন ডেস্ক

ভারতের রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী হতে চলেছেন ভজনলাল শর্মা। আগামী ১৫ ডিসেম্বর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক এই ব্রাহ্মণ নেতা এবারই প্রথম বিধায়ক নির্বাচিত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রথমবার ভোটে জিতে মুখ্যমন্ত্রী হওয়া বিজেপিতে খুব বেশি ঘটে না। ভজনলাল শর্মাকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়ার মধ্যদিয়ে রাজস্থানে বসুন্ধরা রাজের দীর্ঘদিনের রাজত্য শেষ হলো। এর আগে অবশ্য ছত্তিশগড় ও মধ্যপ্রদেশেও নতুন মুখ বেছে নেয় বিজেপি।

বিজেপিশাসিত রাজ্যগুলোর মধ্যে ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও রাজস্থানের তিন সাবেক মুখ্যমন্ত্রী যথাক্রমে রমন সিং, শিবরাজ সিং চৌহান ও বসুন্ধরা রাজই ছিলেন বাজপেয়ি–আদভানিদের অনুগত।

এই পরিবর্তনের মধ্য দিয়ে দল ও সরকারে মোদি–শাহ জুটির পূর্ণ কর্তৃত্বও প্রতিষ্ঠিত হলো।

ভারতের রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, দীর্ঘদিন থেকে মোদি–শাহ জুটি নতুন প্রজন্মকে রাজনীতিতে তুলে আনতে চাইছেন। সেই সঙ্গে ভরসা করছেন তাঁদের ওপর, যাঁরা দলে তাঁদের অনুগত থাকবেন।

রাজ্যটিতে বিজেপির সাধারণ সম্পাদক হিসেবে সবচেয়ে বেশি চারবার দায়িত্ব পালন করেন ভজনলাল শর্মা। ছাত্র রাজনীতি থেকেই তিনি বিজেপির সঙ্গে যুক্ত এবং ছিলেন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) সদস্য। পরবর্তীসময়ে দলের গুরুত্বপূর্ণ এক মুখ হয়ে ওঠেন ৫৬ বছর বয়সী এই রাজনীতিবিদ।

news24bd.tv/DHL