অল্প ঘুমিয়েও মেজাজ ফুরফুরে রাখার কৌশল

সংগৃহীত ছবি

অল্প ঘুমিয়েও মেজাজ ফুরফুরে রাখার কৌশল

অনলাইন ডেস্ক

বৈজ্ঞানিকভাবে বলা হয়, একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। বর্তমান বিজ্ঞানও সেই কথাই বলে। কিন্তু অনেক সময় কাজ এবং পারিপার্শ্বিক চাপে ঘুম নিয়ে দেখা দেয় বিড়ম্বনা। অনেকেই রাতে ভালোমত ঘুমাতে না পারলেও সকাল সকাল উঠে ঠিকই কর্মক্ষেত্রের উদ্দেশ্যে ছুটে চলেন।

সেক্ষেত্রে মেজাজ খিটখিটে হওয়া, দুর্বলতা অনুভব করা, কাজে মনোযোগ না বসাতে পারার মতো সমস্যাগুলো দেখা যায়। এছাড়াও যদি কেউ দীর্ঘদিন ঘুমের সমস্যায় জর্জরিত থাকেন তাহলে স্মৃতিশক্তি কমে গিয়ে দেখা দিতে পারে মহা বিড়ম্বনা।
কিন্তু কিছু উপায় অবলম্বন করলে মাঝেমাঝে ঘুমের ব্যাঘাত ঘটলেও তেমন সমস্যা হয়না।
সেক্ষেত্রে ব্যায়াম বা যোগব্যায়াম হতে পারে শরীর ও মন ফুরফুরে রাখার দারুণ একটি কৌশল।
শ্বাস-প্রশ্বাসের এই ব্যায়ামে আপনি একটি স্থির জায়গায় বসে কয়েক সেকেন্ড ধরে দীর্ঘশ্বাস নিয়ে সেই শ্বাস ছেড়ে দিতে পারেন। একে যোগব্যায়ামের ভাষায় অনুলোম-বিলোম বলে। প্রতিদিন ১০-১৫ মিনিট এই যোগাভ্যাসটি করলে আপনার মেজাজ থাকতে পারে সতেজ ও প্রাণবন্ত। এছাড়া হালকা ব্যায়ামও করা যেতে পারে যা আপনার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে প্রয়োজনীয় হরমোন যেমন এন্ডরফিন রিলিজ করতে সাহায্য করে।

নিজের মস্তিষ্কের অক্সিজেন সরবরাহ ও কার্যক্ষমতা বাড়াতে ঠান্ডা পানিতে গোসল করতে পারেন। আর যদি ঋতু হয় শীতকাল তাহলে গোসলের জন্য কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। যারা ঘুম কাটাতে চা কিংবা কফির উপর ভরসা রাখেন তাড়া বিকল্প হিসাবে ডার্ক চকোলেট খেতে পারেন।

তবে মস্তিষ্কের তথা পুরো শরীরের সুস্থতার জন্য চিনি বা মিষ্টিজাতীয় খাবার যতোটা পারা যায় এড়িয়ে চলুন।
সকালে অবশ্যই ভারী নাস্তা করবেন। এতে করে শরীর সারাদিনের কাজের গতির জন্য তৈরি হয়। সেক্ষেত্রে পুষ্টিকর খাবার যেমন একমুঠো কাঠবাদাম, আখরোট, চাল বা আটার রুটি সাথে মৌসুমি সবজি খেতে পারেন।

দুপুরের খাদ্যতালিকায় শর্করা জাতীয় খাবার কম খেয়ে লো ফ্যাট বা প্রোটিনসমৃদ্ধ খাবার রাখতে পারেন। কারণ প্রোটিন মস্তিষ্কে প্রয়োজনীয় অ্যামিনো এসিডের যোগান দেয় যা কাজের প্রতি মনোযোগ সুদৃঢ় করে।

রাতের বেলা যতোটা হালকা খাবার খাবেন শরীর ততোটাই হালকা থাকবে। মনে রাখবেন, খাওয়ার পর সে খাবার হজম হতে আপনার একটু হাঁটাচলা করা উচিত। খেয়েই সাথে সাথে ঘুমিয়ে পড়া উচিত না।

কম ঘুম হলে আপনার মস্তিষ্ক আপনাকে অবশ্যই সংকেত দিবে। সেক্ষেত্রে মস্তিষ্কের নার্ভগুলোকে উদ্দীপিত রাখতে গান শুনতে পারেন।

news24bd.tv/SC