আমরা কারো বাড়ির উঠান নই: ভারতকে ইঙ্গিত করে মালদ্বীপের প্রেসিডেন্ট

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু

আমরা কারো বাড়ির উঠান নই: ভারতকে ইঙ্গিত করে মালদ্বীপের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

চীনে পাঁচদিনের উচ্চ পর্যায়ের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে ভারতকে ইঙ্গিত করে আরও কড়া ভাষায় সুর চড়িয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু।  

শনিবার তিনি বলেছেন, আমাদের দেশ ছোট হতে পারে। কিন্তু আমাদের ধমক দেওয়ার লাইসেন্স তাদের দেওয়া হয় নাই।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ সফরের ছবি নিয়ে সামাজিক যোগাযোগামাধ্যমে মালদ্বীপের তিন মন্ত্রীর বিতর্কিত পোস্ট ঘিরে দুই দেশের মাঝে ক্রমবর্ধমান কূটনৈতিক বিবাদের মাঝে মুইজ্জু এই মন্তব্য করেছেন।

কোনও দেশের নাম উল্লেখ না করে চীনপন্থী হিসেবে পরিচিত মুইজ্জু বলেছেন, আমরা ছোট হতে পারি। কিন্তু এটা কখনই তাদেরকে আমাদের ধমক দেওয়ার লাইসেন্স দেয় না।

গত নভেম্বরে ক্ষমতায় আসার পর চীনে প্রথম রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে মালদ্বীপের এই প্রেসিডেন্ট বলেছেন, ‘আমাদের এই মহাসাগরে ছোট ছোট দ্বীপ রয়েছে। আমাদের ৯ লাখ বর্গ কিলোমিটারের একটি বিশাল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল রয়েছে।

এই মহাসাগরের সবচেয়ে বড় অংশের দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম।

ভারতকে ইঙ্গিত করে তিনি বলেছেন, এই মহাসাগরটি একটি নির্দিষ্ট দেশের নয়। এই (ভারত) মহাসাগরটিও এখানে অবস্থিত সমস্ত দেশের অন্তর্ভুক্ত। মুইজ্জু বলেন, আমরা কারও বাড়ির উঠানে নই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। ’

ভারতের সাথে তুমুল কূটনৈতিক উত্তেজনার মাঝে গত সপ্তাহে পাঁচদিনের চীন সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে বৈঠক করেছেন মুইজ্জু। পরে দুই দেশের মাঝে অন্তত ২০টি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেন তারা।  

চীনের শীর্ষ নেতাদের সাথে বৈঠকের দেওয়া এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, উভয়পক্ষ তাদের নিজ নিজ প্রধান স্বার্থ রক্ষায় পরষ্পরকে দৃঢ়ভাবে সমর্থন অব্যাহত রাখার বিষয়ে রাজি হয়েছে।

বিবৃতিতে কোনও দেশের নাম উল্লেখ না করে আরও বলা হয়, মালদ্বীপের জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং জাতীয় মর্যাদা সমুন্নত রাখার ওপর চীনের দৃঢ় সমর্থন রয়েছে। মালদ্বীপের জাতীয় পরিস্থিতির সাথে সামঞ্জস্যপূর্ণ উন্নয়ন পথ অন্বেষণে চীনের শ্রদ্ধা এবং সমর্থন রয়েছে। একই সঙ্গে মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত হস্তক্ষেপের দৃঢ় বিরোধিতা করে বেইজিং।

রাজধানী মালেতে গণমাধ্যমের সাথে আলাপকালে মুইজ্জু বলেছেন, মালদ্বীপকে ১৩০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে চীন। তিনি বলেন, এই অর্থের সিংহভাগই মালের রাস্তা পুনর্নির্মাণে ব্যয় করা হবে। শনিবার মালের মেয়র নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার আগে রাজধানীর সাবেক মেয়র ছিলেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে মালদ্বীপের মন্ত্রীদের অবমাননাকর মন্তব্যের পর উভয় দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক টানাপোড়েন তৈরি হয়েছে। এর মাঝেই চীন সফরে গিয়ে মালদ্বীপে আরও বেশি বিনিয়োগ ও চীনা পর্যটক পাঠাতে বেইজিংয়ের প্রতি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান মুইজ্জু।

মোদিকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে মালদ্বীপের তিন মন্ত্রীকে বরখাস্ত করেছে দেশটির সরকার। কিন্তু তাতেও বিতর্কের অবসানের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। বরং ভারতীয় পর্যটকরা এখন একের পর এক মালদ্বীপ ভ্রমণ বাতিল করছেন। এ নিয়ে ভারতে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বয়কট মালদ্বীপ হ্যাশট্যাগ ট্রেন্ডে পরিণত হয়েছে।

সূত্র: পিটিআই।

news24bd.tv/aa