কেন য়ুটিউব আপনার মূল পেশা হওয়া উচিত নয়

ফাহাম আব্দুস সালাম, ছবি , ফেসবুক থেকে।

কেন য়ুটিউব আপনার মূল পেশা হওয়া উচিত নয়

ফাহাম আব্দুস সালাম

য়ুটিউব (ইউটিউব- লেখকের নিজস্ব বানানরীতি) একটি চমৎকার মাধ্যম। এখান থেকে আয়-উপার্জনও করা যায়। কিন্তু সেটাকে প্রাইমারি উপার্জন বানালে বিপদ। আমি শুনেছি অনেকে য়ুটিউবকেই তার পেশা বানাতে চান।

এটা একটা ভয়ানক স্টুপিডিটি। এই ভুলটা করবেন না। য়ুটিউবে আপনার উপার্জন ১০ বছরের বেশি সময় ধরে রাখা প্রায় অসম্ভব। বলতে পারেন যে ১০ বছরে যে ২০০০ ভিডিয়ো বানালাম - সেটা তো টিকে থাকবে।

সেখান থেকে রেভিনিউ পেতেই থাকবো।

আপনি যদি বিটলস হন - আপনি অবশ্যই পেতে থাকবেন - ট্রু। কিন্তু আপনি কি পল ম্যাককার্টনি?

সবচেয়ে বড় কথা য়ুটিউব যদি আপনার ব্যবসা মডেলের অবিচ্ছেদ্য অংশ হয় - মেইক শিওর যে আপনি একটা প্রডাক্ট বিক্রি করেন।

আপনি যদি একটা সার্ভিস বিক্রি করেন (যেমন কাউন্সেলিং) - কোনোদিনও য়ুটিউবকে বেইজ করে করবেন না।  

কেন? 
কারণ ইন্টারনেট এবং সোশাল মিডিয়া একটা ফিকল জায়গা ! এইখানে এক ভিডিয়োতে আপনি যেমন ৫০ হাজার ডলার কামাই করতে পারেন - ঠিক তেমনি এক ভিডিয়োতে আপনার সারা জীবনের কামাই নাই হয়ে যেতে পারে।

চিন্তা করেন যে বাংলাদেশের এক য়ুটিউব ভিত্তিক কাউন্সেলর - ওনার সামনে জীবনে আর যাই হোক - সার্ভিস বিক্রি করা সম্ভব হবে না।  

য়ুটিউব, সার্ভিস বিক্রি করার জন্য খতরনাক জায়গা। গোমাসা হয়ে যেতে পারে। তার চেয়েও আমার কাছে যেটা খতরনাক মনে হয়েছে সেটা হোলো য়ুটিউব যদি আপনি সিরিয়াসলি নেন - আপনাকে আপনার ফলোয়ারকে ফলো করতে হবে এবং অধিকাংশ মানুষের মতামতকে প্রাধান্য দিতে হবে। দিতেই হবে। যে বলে যে এটা করতে হয় না - সে মিথ্যা বলছে।

য়ুটিউব জ্ঞান বিতরণ ও বিনোদনের জন্য চমৎকার মাধ্যম। launching pad হিসাবেও এটা পৃথিবীর ইতিহাসে শ্রেষ্ঠ প্ল্যাটফর্ম। কিন্তু এইটা লং-টার্ম সলিউশান না। এই জায়গাটাকে সিরিয়াসলি না নেয়াটাই ভালো।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক