পাটশিল্পে বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করা হবে: নানক

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

পাটশিল্পে বেসরকারি খাতের বিনিয়োগকে উৎসাহিত করা হবে: নানক

অনলাইন ডেস্ক

পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে পাটশিল্পে বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ঢাকার মতিঝিলে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজিএমএ) সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, একসময় পাট আমাদের প্রধান রপ্তানি পণ্য ছিল। কালের বিবর্তনে প্রায় হারিয়ে গেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

পরিবেশবান্ধব পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একজোট হয়ে কাজ করতে হবে।

আরও পড়ুন: প্লাস্টিক দূষণের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ব নেতৃত্বকে একজোট হতে হবে: পরিবেশমন্ত্রী

পাটশিল্পে বেসরকারি বিনিয়োগকে আরও উৎসাহিত করা হবে জানিয়ে পাটমন্ত্রী বলেন, সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে সফল হতে পারব। পাটশিল্পে বেসরকারি খাতের উদ্যোগকে উৎসাহিত করার জন্য যা যা করণীয়, তাই করা হবে। আশা করি কর্মচাঞ্চল্য ও মেধার সমন্বয়ে পাটপণ্যকে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম খাত হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হব।

সম্প্রতি জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত আম্বিয়ান্তে ফেয়ারে অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রী বলেন, আমি মেলায় বাংলাদেশ, ভারতসহ অন্যান্য দেশের স্টল পরিদর্শন করেছি। বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের পাটজাত পণ্যের ডিজাইন ও নিউ ট্রেন্ড দেখেছি। আমি খুবই আশ্চর্যজনকভাবে লক্ষ করেছি আমাদের অনেক উদ্যোক্তা চমৎকার পরিবেশবান্ধব পণ্যসামগ্রী নিয়ে মেলায় অংশগ্রহণ করেছে। মেলায় অংশগ্রহণের ফলে আমি আত্মবিশ্বাসী হয়েছি, এ মেলার অভিজ্ঞতা বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব পালনে বিশেষ ভূমিকা রাখবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন, বস্ত্র ও পাটসচিব মো. আব্দুর রউফ, এফবিসিসিআইয়ের সভাপতি  মাহবুবুল আলম, বিজেএমএ চেয়ারম্যান মো. আবুল হোসেন প্রমুখ।

news24bd.tv/ab