আম্পায়ারিং-কে বিদায় জানাচ্ছেন ইরাসমাস

দক্ষিণ আফ্রিকার আম্পায়ার মারাইস ইরাসমাস (সংগৃহীত ছবি)

আম্পায়ারিং-কে বিদায় জানাচ্ছেন ইরাসমাস

অনলাইন ডেস্ক

আম্পায়ারিং ক্যারিয়ারে ইতি টানতে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার আম্পায়ার মারাইস ইরাসমাস। আগামীকাল শুক্রবার (৭ মার্চ) অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট দিয়ে নিজের বর্ণিল ক্যারিয়ারের ইতি টানবেন ৬০ বছর বয়সী ইরাসমাস।

নিজের সিদ্ধান্তের ব্যাপারে তিনি জানান, 'আমি অনুভব করছি, আমার সরে দাঁড়ানোর সময় হয়েছে। এখন আমার খেলাটিতে (ক্রিকেট) অন্যভাবে ভূমিকা রাখার সময় হয়েছে।

দক্ষিণ আফ্রিকার হয়ে খেলোয়াড়ের ক্যারিয়ার শেষে ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত থাকতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। '

ইরাসমাস দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে অলরাউন্ডার ছিলেন। এরপর ২০০৬ সালে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু করা ইরাসমাস আইসিসির এলিট প্যানেলে যোগ দেন ২০১০ সালে।

তিনি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের দুই অনফিল্ড আম্পায়ারের একজন ছিলেন।

২০১৯ বিশ্বকাপ ইতিহাসের প্রথম ফাইনালে টাইয়ের দেখা মেলা ম্যাচটিতে আম্পায়ার হিসেবে উপস্থিত ছিলেন তিনি। সেই ম্যাচে প্রথমবারের মতো সুপার ওভার হয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মাঝখানে। সেখানেই টাই হওয়ার পরও সবচেয়ে বেশি বাউন্ডারির ব্যবধানে শিরোপা জিতে নেয় ইংলিশরা।

ইরাসমাস আইসিসির তিনবারের বর্ষসেরা (২০১৬, ২০২৭ এবং ২০২১) আম্পায়ার হয়েছিলেন। আগামীকালের ম্যাচটি হতে যাচ্ছে তার জন্য ৮২তম টেস্ট। সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে আম্পায়ারিং করাদের তালিকায় তার অবস্থান ১০ নম্বরে। ১৪৫ ম্যাচ আম্পায়ারিং করে এই তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের সাবেক আম্পায়ার আলিম দার।

news24bd.tv/SC