টিকটকের নতুন ফিচারে আয় হবে আরও বেশি

টিকটকের নতুন ফিচারে আয় হবে আরও বেশি

টিকটকের নতুন ফিচারে আয় হবে আরও বেশি

অনলাইন ডেস্ক

বেশি আয়ের জন্য নতুন কর্মসূচি এনেছে টিকটক প্ল্যাটফর্ম। ‘ক্রিয়েটর রিওয়ার্ডপ্রোগ্রাম’ নামে কর্মসূচির আওতায় আয় যেমন বাড়বে, তেমনি আয় করার জন্যও টিকটকারদের এক মিনিটেরবেশি দৈর্ঘ্যের ভিডিও তৈরি করতে হবে।  

গত বছর বেটা সংস্করণে ‘ক্রিয়েটিভিটি প্রোগ্রাম’ নামের নতুন কার্যক্রম চালু করে। টিকটকে বিজ্ঞাপন বিক্রির পরিমাণ আরও বাড়ানোর জন্য এই প্রোগ্রামের আওতায় টিকটকারদের দীর্ঘতর ভিডিও বানানোর জন্য উদ্ধুদ্ধ করা হয়।

 

কোম্পানিটি বলেছে, নতুন ক্রিয়েটর রিওয়ার্ডপ্রোগ্রামের মাধ্যমে এক মিনিটের বৈশি দৈর্ঘ্যের উচ্চমানের ও মৌলিক কনটেন্ট ক্রিয়েটরদের পুরস্কৃত করা হবে। এর জন্য মৌলিকত্ব, দৈর্ঘ্য, সার্চ ভ্যালু ও দর্শকদের এনগেজমেন্টের মতো ৪টি বিশেষ দিক বিবেচনা করা হবে।  

টিকটক লাখ করে দেখে, দীর্ঘদৈর্ঘ্যের কনটেন্ট বেশি লাভজনক। বেটা প্রোগ্রামটি উন্মোচনের পর ছয় মাসের ব্যবধানে ক্রিয়েটরদের মোট আয় ২৫০ শতাংশ বেড়েছে।

সেই সঙ্গে মাসে ৫০ হাজার ডলার উপার্জনকারী ক্রিয়েটরের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।  

ক্রিয়েটরদের জন্য সাবস্ক্রিপশনভিত্তিক আরও ফিচার নিয়ে আসে টিকটক। এর আগে শুধুলাইভ স্ট্রিমাররা বিশেষায়িত (পেইড) কনটেন্ট, ব্যাজ ও ব্যক্তিগতকৃত ইমোজির মতো ফিচারগুলো ব্যবহার করতে পারত। কিন্তু এখন লাইভ স্ট্রিমের বাইরেও এসব সুবিধা ব্যবহারের সুযোগ দেবে কোম্পানিটি।  কোম্পানির ‘ক্রিয়েটর ফান্ড’ (তহবিল) প্রোগ্রাম গত বছর বন্ধ হয়ে যায়। এই প্রোগ্রামের ভিডিওর ন্যূনতম দৈর্ঘ্য নিয়ে কোনো নিয়ম ছিল না। এই তহবিলের আওতায় ক্রিয়েটরদের কম অর্থ প্রদানের জন্য কোম্পানিটি প্রায়ই সমালোচনার মুখে পড়ে।  

গত বছর স্ট্রিমার হ্যাংক গ্রিন বলেন, প্ল্যাটফর্মে প্রতি ১ হাজার ভিউয়ের জন্য ২ দশমিক ৫ সেন্ট পান। এই অর্থ ইউটিউবের চেয়ে অনেক কম। শুধুতাই নয়, টিকটক থেকে আগের আয়েরও অর্ধেক।  

স্ট্রিমারদের কেউ কেউ বেটা প্রোগ্রামকে ইতিবাচকভাবেই নিয়েছেন। একজন ক্রিয়েটর বলেন, কেউ কেউ (৫ লাখ থেকে ১০ লাখ থেকে সাবস্ক্রাইবারযুক্ত অ্যাকাউন্ট) প্রতি মাসে হাজার থেকে শুরু করে ১০ লাখ ডলার পর্যন্ত আয় করেছেন, যা আগের ক্রিয়েটর ফান্ড থেকে অনেক বেশি।  তবে বড় দৈর্ঘ্যের ভিডিও নিয়ে সংশয় প্রকাশ করেছেন ব্যবহারকারীরা। গত বছরে টিকটকের অভ্যন্তরীণ এক জরিপে দেখা যায়, প্রায় ৫০ শতাংশ ব্যবহারকারী এক মিনিট দৈর্ঘ্যের ভিডিওগুলোকে ‘ক্লান্তিকর’ হিসেবে অভিহিত করেছেন এবং এক-তৃতীয়াংশ ব্যবহারকারী দ্বিগুণ গতির অপশন চালু করে অনলাইনে ভিডিও দেখেছেন।  

তথ্যসূত্র: এন্ডগ্যাজেট
news24bd.tv/aa