ফেসবুকের পক্ষপাতমূলক আচরণ নিয়ে আ.লীগের ভিডিও

ফেসবুকের পক্ষপাতমূলক আচরণের কিছু প্রমাণ তুলে ধরে সম্প্রতি নিজেদের ফেসবুক পেজে একটি ভিডিও প্রচার করেছে আওয়ামী লীগ।

ফেসবুকের পক্ষপাতমূলক আচরণ নিয়ে আ.লীগের ভিডিও

অনলাইন ডেস্ক

বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের কমিউনিটি গাইডলাইন প্রয়োগের ক্ষেত্রে পক্ষপাতমূলক আচরণের কিছু প্রমাণ তুলে ধরে সম্প্রতি নিজেদের ফেসবুক পেজে একটি ভিডিও প্রচার করেছে আওয়ামী লীগ। ভিডিওতে দেখানো হয়েছে কমিউনিটি গাইডলাইন স্পষ্টভাবে ভাঙা হলেও এর বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থাই নেয়নি ফেসবুক কর্তৃপক্ষ।

ভিডিও অনুযায়ী, ফেসবুকের সহিংসতা বিষয়ক কমিউনিটি গাইডলাইনে হিংস্রতা সংক্রান্ত ঐতিহাসিক বা কাল্পনিক ঘটনার উল্লেখ (এমন কনটেন্ট যা ঐতিহাসিক বা কাল্পনিক হিংসামূলক পরিচিত ঘটনার উল্লেখ করে অন্যকে হুমকি দেয়) করে এমন পোস্ট না করার জন্য এবং পোস্ট করলে পর্যাপ্ত তথ্যের ভিত্তিতে ফেসবুক তা সরিয়ে নেবে বা কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করা হয়েছে বলে গণ্য করার কথা বলা হয়েছে।

কিন্তু বাস্তবতায় দেখা যায় পুরোই ভিন্ন চিত্র।

ভিআইপি নিউজ ২.০ (https://www.facebook.com/HarunurRashid.fbpqge) নামে একটি পেজে গত ১২ মার্চ  'যুক্তরাষ্ট্র ও সেনাবাহিনীর গোপন বৈঠক মিয়ানমারকে নিয়ে' (https://www.facebook.com/watch/?v=1491717764774130&ref=sharing ) শিরোনামে একটি ভিডিও প্রকাশ করা হয়, যার পুরোটাই কল্পনাপ্রসূত।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যানুসারে, মিয়ানমারের সামরিক জান্তাকে চীন সহায়তা করছে এবং তাদের ওপর যুক্তরাষ্ট্র চাপ প্রয়োগ অব্যহত রেখেছে। কিন্তু ওই ভিডিওতে দাবি করা হয় মিয়ানমারের সামরিক জান্তাকে সহায়তা প্রদান করছে যুক্তরাষ্ট্র এবং দেশটি বাংলাদেশকেও মিয়ানমারের সামরিক জান্তার পক্ষে কাজ করার আহ্বান জানিয়েছে গোপন বৈঠকে।

আওয়ামী লীগের ভিডিওতে এমন একটি কনটেন্ট এখনও ফেসবুকে রয়ে গেলেও মেটার পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে উল্লেখ করা হয়।

আরও পড়ুন: ভারত সন্ত্রাসীদেরকে ছাড় দিতে পারে না: জয়শঙ্কর

আওয়ামী লীগের ভিডিওতে পুরাতন খবরের অডিও চালিয়ে বাংলাদেশের মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক নিয়ে ফেসবুকে নতুন করে গুজব প্রচার করার প্রমাণ উপস্থাপন করা হয়। 'আ. লীগ শেষ, নির্বাচন আবার হবে/ সিঙ্গাপুরে গোপন বৈঠক বিএনপি পিটার হাসের/' https://www.facebook.com/watch/?v=326426353766196&ref=sharing) শিরোনামের ভিডিওটিকে ফেসবুকের কমিউনিটি গাইডে মিডিয়া কারচুপির একটি উত্তম উদাহরণ হিসেবে দেখানো হয় আওয়ামী লীগের ভিডিওতে।

ফেসবুক বলছে, তারা নির্দিষ্ট কিছু মাপকাঠি পূরণ করলে ব্যর্থ হলে ভিডিওগুলো সরিয়ে দেয়। কিন্তু এই ভিডিওগুলো ফেসবুকের এসব কমিউনিটি গাইডলাইনের শর্ত না মানলেও এগুলো এখনও ফেসবুকে বহাল আছে। আওয়ামী লীগের ভিডিওতে তাই এই ব্যাপারটিকে ফেসবুকের নিজেদের কমিউনিটি গাইডলাইনকে বৃদ্ধা আঙ্গুলি দেখানোর উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক