তিন মাসে ৮০ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন: রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু (ছবি: রয়টার্স)

তিন মাসে ৮০ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন: রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

রুশ অভিযানে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ৮০ হাজারের বেশি সেনা কর্মকর্তা ও সদস্য নিহত হয়েছেন। এর পাশাপাশি ইউক্রেনীয় বাহিনীর ১ হাজার ২০০ ট্যাংকসহ ১৪ হাজারের বেশি সাঁজোয়া যান, সামরিক সরঞ্জাম এবং স্থাপনা ধ্বংস করেছে রুশ সেনারা। মস্কোর এক সম্মেলনে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানান, এই সময়ের মধ্যে অভিযানরত রুশ সেনারা ইউক্রেনীয় বাহিনীর কব্জা থেকে ৪০৩ বর্গকিলোমিটার অঞ্চল উদ্ধার করতে সমর্থ হন।

নিজ বক্তব্যে শোইগু বলেন, 'গত দু'বছরে যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের তেমন কোনো সাফল্য নেই। কিন্তু তারা এখনও তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের বিশ্বাস করানোর চেষ্টা করে যাচ্ছে যে রুশ প্রতিরক্ষা বাহিনীকে পরাজিত করার সক্ষমতা তারা রাখে। '

'আর এই প্রচেষ্টার অংশ হিসেবে তারা এখন রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধের পরিবর্তে সন্ত্রাসবাদ উসকে দিচ্ছে, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালাচ্ছে এবং বেসামরিক লোকজনকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে। '

তবে আমাদের সামরিক বাহিনী এসব হামলা ঠেকাতে সদা তৎপর এবং এই ক্ষেত্রে এখন পর্যন্ত তাদের পারফরম্যান্স প্রশংসনীয়।

'

সম্মেলনে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, শুধু মার্চ মাসেই ইউক্রেনের সেনাবাহিনী ও বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে ১৯০টি ছোট থেকে মাঝারি এবং ২টি বড় হামলা চালিয়েছে রুশ বাহিনী। স্বল্প ও মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হয়েছে বলে এসব হামলায়।

উল্লেখ্য, গত মার্চ মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতি দিয়ে জানিয়েছিল, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দুই বছরে ইউক্রেনীয় বাহিনীর মোট ৪ লাখ ৪৪ হাজার সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। তার আগের মাস ফেব্রুয়ারিতে মাত্র ৩১ হাজার সেনা হারানোর দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। (সূত্র: আরটি)

news24bd.tv/SC