লিবিয়ায় ড্রোন হামলায় অন্তঃসত্ত্বা ও ৯ শিশুসহ নিহত ১১

লিবিয়ায় ড্রোন হামলায় অন্তঃসত্ত্বা ও ৯ শিশুসহ নিহত ১১

অনলাইন ডেস্ক

লিবিয়ায় খলিফা হাফতারের দুর্বৃত্ত প্রশাসনকে সমর্থন দিতে সংযুক্ত আরব আমিরাতের ড্রোন হামলায় ৯টি শিশু ও অন্তঃসত্ত্বাসহ দুই নারী নিহত হয়েছেন। স্থানীয় বার্তা সংস্থার মাধ্যমে তুরস্কভিত্তিক ডেইলি সাবাহ এ খবর দিয়েছে। আফ্রিকান দেশটির বার্তা সংস্থা সাবাকাত আর-রয়েদ এ’লামিয়ার অনুসারে, মারজুক হাসপাতালে ৯টি শিশু ও দুই নারীর মৃতদেহ গ্রহণ করা হয়েছে। নিহত নারীদের একজন ছিলেন অন্তঃসত্ত্বা।

উম্মে আল-আরনাব এলাকায় আরব আমিরাতের ড্রোন থেকে বোমা হামলা চালালে এই হতাহতের ঘটনা সংঘটিত হয়।

২০১১ সালে ন্যাটো সমর্থিত বিদ্রোহে প্রেসিডেন্ট মোয়াম্মর আল-গাদ্দাফিকে হত্যা করা হলে লিবিয়ায় অস্থিরতা শুরু হয়। গাদ্দাফি চার দশকের বেশি ক্ষমতায় ছিলেন। এরপর থেকে লিবিয়ায় রাজনৈতিক বিভাগের ফলে দুটি পক্ষ ক্ষমতা দখলের লড়াই চালিয়ে যাচ্ছে।

তার একটি হচ্ছে তবরুকে, অন্যটি ত্রিপলিতে। দুপক্ষেরই ভারী অস্ত্র সজ্জিত মিলিশিয়া গোষ্ঠী আছে।  

ক্ষমতা দখলের ক্ষেত্রে ভয়নাকভাবে এগিয়ে রয়েছে বেনগাজিভিত্তিক পশ্চিমাঞ্চলীয় প্রশাসনের মিত্র হাফতারের সেনাবাহিনী। গাদ্দাফিকে নির্মমভাবে হত্যার পরপরই তার এই অগ্রগতি শুরু হয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় তার সমর্থন করেনা। কিন্তু উপসাগরীয় দেশগুলোসহ বেশ কয়েকটি দেশ মিলে তাকে অর্থনৈতিক ও রাজনৈতিক সহায়তা দিয়ে আসছে। কারণ যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ক্ষমতা দখলের এই খেলায় তারা প্রভাব বিস্তার করতে চায়।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ