সুরঞ্জিত সেন গুপ্ত একটি নাম নয়, ইতিহাস

সুরঞ্জিত সেন গুপ্ত একটি নাম নয়, ইতিহাস

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

‘‌‌সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন একজন সাহসী ও সৎ রাজনীতিবিদ। তিনি ছিলেন রাজনীতির কবিয়াল। রাজনীতির নান্দনিক শিল্পী। গণতন্ত্র ও অসাম্প্রদায়িক রাজনীতির বলিষ্ঠ কণ্ঠস্বর।

সুরঞ্জিত সেন গুপ্ত শুধু একটি নাম নয় একটি ইতিহাস। বাংলাদেশের গণতন্ত্র ও সংসদ আজীবন মনে রাখবে সুরঞ্জিত সেনগুপ্তকে। আজীবন বাংলার গণমানুষের মাঝে বেঁচে থাকবেন তিনি। ’

গত ৯ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে এক স্মরণ সভায় এমন কথা বলেন বক্তারা।

নিউইয়র্ক সিটির ব্রঙ্কসে আল আকসা রেস্টুরেন্টে জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্ত স্মরণে ‘সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদ’র যুক্তরাষ্ট্র শাখা এ সভার আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ। প্রধান আলোচক ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের প্রধান উপদেষ্টা, দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা তোফায়েল চৌধুরী।

সুরঞ্জিত সেনগুপ্ত স্মৃতি পরিষদের আহ্বায়ক রুহেল চৌধুরীর সভাপতিত্বে এবং সংগঠনের সদস্য সচিব সুব্রত তালুকদারের পরিচালনায় সভায় আরও বক্তব্য দেন- মুক্তিযোদ্ধা-লেখক সুব্রত বিশ্বাস, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক আবদুল হাসিব মামুন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্মৃতি পরিষদের উপদেষ্টা আব্দুর রহিম বাদশা, প্রচার সম্পাদক হাজী এনাম, বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট মোহাম্মদ এন মজুমদার, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ আতিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শাহিন আজমল, মুক্তিযোদ্ধা মঞ্জুর আহমেদ, মুক্তিযোদ্ধা আব্দুল হালিম মুন্সী, অধ্যাপক সাইয়্যিদ মুজিবুর রহমান, হৃদয়ে বাংলাদেশ’র সভাপতি সাইদুর রহমান লিংকন, সাংবাদিক মনোয়ারুল ইসলাম, আয়োজক সংগঠনের উপদেষ্টা ওবায়দুল্লাহ মামুন, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, যুক্তরাষ্ট্র জাসদের সাধারণ সম্পাদক নূরে আলম জিকু, যুবলীগ নেতা জামাল হুসেন, জামাল আহমেদ, কমিউনিটি এ্যাক্টিভিস্ট সাগর রায়, মিজান চৌধুরী, শ্যামল কান্তি চন্দ, ওবায়েদ আজমান চৌধুরী প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটির সাবেক সহসাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)