বিশ্বজুড়ে গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কম

বিশ্বজুড়ে গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কম

নিবিড় আমীন

করোনায় বিশ্বজুড়ে গেল ২৪ ঘন্টায় পূর্ববর্তী দিনের চেয়ে সংক্রমণ কমলেও, টানা ৫ দিন ধরে সর্বোচ্চ সংক্রমণের বিশ্বরেকর্ড ভেঙেছে ভারত। একদিনে ৯১ হাজার ৭ শতাধিক আক্রান্তের ঘটনায় সংক্রমণের দিক থেকে ব্রাজিলকে টপকে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে দেশটি।  

বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ২ লাখ ৩১ হাজারের বেশি। প্রাণ হারিয়েছে ৪ হাজার ১২৯ জন।

এদিকে, মহামারীর কারণে বেশ কয়েকটি দেশে দুর্ভিক্ষ শুরু হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। অন্যদিকে, ভ্যাকসিনের সুরক্ষা নিশ্চিত না হওয়া পর্যন্ত সেগুলোকে দেশে দেশে অনুমোদন না দেয়ার আহ্বান জানিয়েছে তিনটি মার্কিন ওষুধ নির্মাতা কোম্পানি।  

চলমান করোনা সংকটে বর্তমানে সবচেয়ে ভয়ংকর পরিস্থিতিতে রয়েছে ভারত। প্রতিদিনই দেশটি ভেঙে চলেছে সর্বোচ্চ সংক্রমণের বিশ্বরেকর্ড।

একদিনেই সর্বোচ্চ ৯১ হাজার ৭২৩ জন আক্রান্ত হওয়ায় এবার সংক্রমণের দিক থেকে ব্রাজিলকেও পিছনে ফেলে দিলো দেশটি। যেখানে ব্রাজিলে একদিনে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ১৪ হাজারে। প্রাণহানি হয়েছে ৪ শতাধিক।

একদিনে ৪৩২ জনের প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রেও। আক্রান্ত হয়েছে ৩১ হাজার ১১০ জন। দেশটির ৫০টির মধ্যে ২২ টি অঙ্গরাজ্যেই আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানানো হয়েছে রয়টার্সের এক বিশ্লেষণে।


আরও পড়ুন: 

ইসরায়েল-আমিরাত ইরানবিরোধী জোট গঠনে সম্মত দাবি পম্পেও’র


এদিকে, সিরিয়ায় প্রায় দুশো জাতিসংঘ কর্মী করোনায় আক্রান্ত হয়েছে বলে তথ্য দিয়েছে আলজাজিরা। ইয়েমেন, সুদান, নাইজেরিয়া, কঙ্গোর মতো বেশ কিছু দেশে করোনা মহামারীর কারণে অবিলম্বেই দুর্ভিক্ষ শুরু হয়ে যাতে বলে সতর্কবার্তা দিয়েছে জাতিসংঘ।

করোনা পরীক্ষার জন্য হংকংয়ে নাম নিবন্ধন করেছে ১০ লাখেরও বেশি বাসিন্দা। অস্ট্রেলিয়ার মেলবোর্নে কঠোর লকডাউনের সময়সীমা বাড়ানোর একদিনের মাথাতেই নতুন ৪১টি সংক্রমণ ও ৯ জনের প্রাণহানি ঘটেছে ভিক্টোরিয়া রাজ্যে।

ক্লিনিক্যাল ট্রায়ালের সব ধাপ সম্পন্ন করে সুরক্ষা ও কার্যকারিতার বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত করোনা টিকার অনুমোদন দিতে আহ্বান জানিয়েছে ফাইজার, জনসন অ্যান্ড জনসন ও মডার্নার মতো মার্কিন ওষুধ নির্মাতা কোম্পানি। এরইমধ্যে নিজেদের হাজারো কর্মচারী ও তাদের পরিবারের সদস্যকে কভিড-১৯ ভ্যাকসিন দেয়া হয়েছে বলে জানিয়েছে চীনা ওষুধ সংস্থা সিনোভ্যাক।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ