যানজটের ভোগান্তি কমতে পারে আরো ৩ বছর পর

যানজটের ভোগান্তি কমতে পারে আরো ৩ বছর পর

প্লাবন রহমান

রাজধানীর রাস্তায় স্বস্তি পেতে আরো অন্তত ৩ বছর অপেক্ষা করতে হবে ঢাকাবাসীকে। এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল এবং বিআরটি, রাজধানীর এই তিন মেগা প্রকল্প শেষ হতে পারে ২০২৩ সালে।  

আর তখন ঢাকার যাত্রীদের দুর্ভোগ কমবে বলে মনে করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। তবে-বিশ্লেষকরা বলছেন, বাসকে গুরুত্ব না দিলে-এসব মেগাপ্রকল্পেও খুব বেশি কাজে আসবে না।

news24bd.tv

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। রাজধানীর বিমানবন্দর থেকে বনানী, মগবাজার হয়ে এই উড়ালসড়ক যাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত। প্রথমে ২০১৮ সাল, পরে ২০২২ সালে শেষের টার্গেট থাকলেও-এখন প্রকল্প শেষের নতুন লক্ষ্যমাত্রা ২০২৩ সালের জুন।

news24bd.tv

এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম সাখাওয়াত হোসাইন জানান, ২০২৩ সালের জুন মাসের লক্ষ্যেই আমরা কাজ করছি।

আশা করি এই সময়ের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ হবে।

গাজীপুর থেকে ঢাকার বিমানবন্দর পর্যন্ত চলছে বাস র‌্যাপিড ট্র্যানজিট বিআরটি প্রকল্পের নির্মাণকাজ। বাসের জন্য আলাদা ২০ কিলোমিটার দীর্ঘ লেন প্রকল্প এই বিআরটি। ২০১৬, ২০১৮, ২০২০ তিন দফা লক্ষ্যমাত্রা বাড়িয়েও শেষ হয়নি কাজ। এখন টার্গেট ২০২২ সালের এপ্রিল।

news24bd.tv

বিআরটি-এর প্রকল্প পরিচালক চন্দন কুমার বসাক জানান, নানা জটিলতায় কাজ শেষ করা সম্ভব হয়নি। তবে ২০২২ সালের এপ্রিলে কাজ শেষ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
 
বাস্তবায়নের কাছাকাছি রাজধানীর আরেক গুরুত্বপূর্ণ মেগাপ্রকল্প-মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিল ২০ কিলোমিটার দীর্ঘ পথে রেল চলার লক্ষ্য ২০২১ সালের ১৬ ডিসেম্বর। কিন্তু করোনার থাবায় সে লক্ষ্য যে পূরন করা একরকম অসম্ভব। প্রকল্পের অগ্রগতি মাত্র ৫০ শতাংশ।

news24bd.tv

করোনার কারণে মেট্রেরেল প্রকল্প পিছিয়েছে বলে দাবি করেন প্রকল্প পরিচালক এম এ এন সিদ্দিক।


আরও পড়ুন: সোনার দাম ভড়িতে বাড়ল দুই হাজার টাকারও বেশি


এসব প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে অসহনীয় দুর্ভোগে ঢাকাবাসী। তবে ২০২২-২৩ সালের মধ্যে মেগাপ্রকল্পগুলো শেষ হলে স্বস্তি আসবে বলে মত প্রকল্প কর্তাদের।

তবে গণপরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড.শামসুল হক বলছেন, ঢাকায় যাত্রী চলাচলে বাসের চাহিদা-ই সবচেয়ে বেশি। সেই বাসকে ইচ্ছেমত চলতে দিয়ে মেগাপ্রকল্পেও সুফল পাওয়া কঠিন।

২০৩৫ সাল নাগাদ ঢাকায় ৫টি মেট্রোরেল এবং ২টি বিআরটি প্রকল্প বাস্তবায়নের লক্ষ্য সরকারের।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ