পুরোনো যন্ত্রপাতির জমজমাট কারবার ধোলাইখালে

পুরোনো যন্ত্রপাতির জমজমাট কারবার ধোলাইখালে

আলী তালুকদার

পুরাতন গাড়ির যন্ত্রপাতি বিক্রি করা হচ্ছে ধোলাইখালে। কম দামে কিনে এসব যন্ত্রাপাতি সচল করতে নেয়া হয় লেদ মেশিনে। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও অভিজ্ঞতা আর দক্ষতার গুনে তারা নির্মাণ করেন গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ। ধোলাইখালের কারিগররা চান এই ব্যবসার প্রসার ঘটাতে।

পুরান ঢাকার ধোলাইখাল। হাতুড়ির শব্দের সঙ্গে সঙ্গেই জড়ো হতে থাকে পুরাতন গাড়ির যন্ত্রপাতি কিনতে আসা ক্রেতারা। প্রতিদিন রাস্তার উপর এভাবেই ভাঙ্গা হয় অসংখ্য গাড়ির যন্ত্রপাতি। ইঞ্জিন খুলে আলাদা করা হয় প্রতিটি যন্ত্রাংশ।

নিখুঁত দৃষ্টি আর দক্ষতার উপর ভিত্তি করে বাছাই করা হয় যন্ত্রাংশ। যার অধিকাংশই পুনরায় বিক্রি করা হয় পুরাতন যন্ত্রপাতির দোকানগুলোতে।


আরও পড়ুন: মেয়েকে উত্যক্ত করার প্রতিবাদ করায় বৃদ্ধ বাবাকে পিটালো


পুরাতন যন্ত্রপাতি বিক্রির এসব ব্যবসায়ীরা বলছেন, অল্প নষ্ট যন্ত্রপাতি একটু রিপেয়ারিং করে তা আবারো ব্যবহার করা যায়। এছাড়াও অনেক পুরাতন মডেলের গাড়ির যন্ত্রাংশ এখানে আসলে পাওয়া যাবে।

অনেক অকেজো যন্ত্রাংশ নতুন আঙ্গিকে তৈরি করেন এসব লেদ শ্রমিকরা। যাদের অধিকাংশেরই নেই প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা। তারা বলছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষা নিতে হয়নি তবে দীর্ঘদিন কাজের অভিজ্ঞতাতেই এই যন্ত্রাংশ লেদ মেশিনে কাটা সম্ভব হয়।

ধোলাইখালের পুরাতন গাড়ির যন্ত্রাংশ ব্যবসার সাথে সম্পৃক্তরা চান এই ব্যবসার প্রসার ঘটাতে।

news24bd.tv সুরুজ আহমেদ