ইতিবাচক ধারায় ফিরছে রাজস্ব আদায়, প্রবৃদ্ধি ৪.১১

ইতিবাচক ধারায় ফিরছে রাজস্ব আদায়, প্রবৃদ্ধি ৪.১১

সুলতান আহমেদ

রপ্তানি রেমিট্যান্সের পর এবার ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছে রাজস্ব আদায়। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি দাড়িয়েছে ৪ দশমিক ১১ শতাংশ।  

করোনার মধ্যেও এই প্রবৃদ্ধিকে রাজস্ব আদায়ের সুবাতাস বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ব্যবসায়ীরা বলছেন, দ্বিতীয় ধাপে করোনা সংক্রমন ঠেকানো না গেলে এই প্রবৃদ্ধি ধরে রাখা সম্ভব হবেনা।

বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, বছর শেষে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায়ে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে করজাল।

করোনার মধ্যেও ২০২০-২১ অর্থবছরে উচ্চাভিলাষী বাজেট ঘোষণা করে সরকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষিত সেই বাজেটের আকার ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বড় বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাও ধরা হয় বড় করে।

যার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে দেয়া হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা।  

news24bd.tv

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে মোট রাজস্ব আদায় হয়েছে ১৪,৭৫৬ কোটি টাকা, তার পরের মাস আগস্টে তা বেড়ে দাড়ায় ১৫,৭৫৬ কোটি টাকায়। সবশেষ সেপ্টেম্বরে তা আরও বেড়ে দাড়ায় ২০ হাজার কোটিতে। সবমিলে প্রথম তিন মাসে আদায় হয়েছে ৪৯ হাজার ৯৯০ কোটি টাকা। এর আগের বছর এই সময়ে যা ছিলো ৪৮ হাজার ১৭ কোটি টাকা। অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর সময়ে রাজস্বে প্রবৃদ্ধি দাড়িয়েছে ৪.১১ শতাংশ।

এনবিআর-এর সাবেক চেয়ারম্যান ড. আবদুল মজিদ জানান, অনেক অনাদায়কৃত রাজস্ব রয়ে গেছে। ব্যাবসায়ীদের সাথে সুসম্পর্ক করে এই রাজস্বগুলো আদায় করা গেলে প্রবৃদ্ধি বাড়বে। আর এতে এনবিআর এবং ব্যাবসায়ী সবারই ভাল হবে।


আরও পড়ুন: বর্জ্য ব্যবস্থাপনা: আইনের ফাঁক গলে কোটি টাকার বাণিজ্য


রাজস্ব আদায়ের অন্যতম শক্তির জায়গা রপ্তানিতে গতি ফেরা। তার উপর আসছে বড়দিনকে ঘিরে বড় অংকের রপ্তানি হওয়ার কথা। যদিও ব্যবসায়ীরা বলছেন, ইউরোপ আমেরিকায় করোনা পরিস্থিতির উন্নতি না হলে এবছর কাঙ্খিত রপ্তানি হবে না, সেই ক্ষেত্রে কমে যেতে পারে রাজস্ব আদায়ও।

এফবিসিসিআই-এর সাবেক সভাপতি এ কে আজাদ বলছেন, রপ্তানী না বাড়লে কমতে পারে রাজস্ব আদায়। তবে তিনি এনবিআর এর জনবল বাড়ানোর দিকে এবং তাদের জবাব দিহীতা নিশ্চত করতে বলেন।

তবে এই তিন মাসে অভ্যন্তরীন খাতে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১ দশমিক ১৯ শতাংশ। ভাট আদায় বাড়াতে অর্থনৈতিক কর্মকান্ড পুরোদমে চালুর পরামর্শ বিশেষজ্ঞদের।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক