মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কোনো দলই সফল হয়নি

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কোনো দলই সফল হয়নি

তৌহিদ শান্ত

মুখে চেতানার কথা বললেও স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত আওয়ামী লীগ বা বিএনপি, কোন সরকারই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সফল হয়নি বলে মনে করেন বিএনপি ভাইস চেয়ারম্যান এবং মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত মেজর হাফিজউদ্দিন আহমেদ। করোনার সময় অনেক মন্ত্রী যেমন দায়িত্ব ছেড়ে ঘরবন্দি হয়েছেন তেমনি বিএনপিসহ বিরোধী দলগুলোও মানুষের অধিকার আদায়েও ব্যর্থ পুরোপুরিই।

সে দিন জুলাই মাসের শেষ দিন, ৩১ শে জুলাই ১৯৭১। ভোর সাড়ে তিনটা।

জামালপুর জেলার বকশিগঞ্জ উপজেলা। কমান্ডার হাফিজউদ্দিন আহমেদ নিজের সৈন্যদের নিয়ে সন্তর্পণে এগোচ্ছেন হানাদার ঘাটির উদ্দেশ্যে। কিন্তু হঠাৎ করেই আর্টিলারির গোলার মুহুর্মুহু আক্রমণে হতবিহ্বল সৈন্যরা। হাফিজউদ্দিন আহমেদ সৈন্যদের কাভার দিতে সবার সামনে চলে আসেন।
মর্টারের স্প্রিন্টারের আঘাতে আহত হন।

বীর বিক্রম হাফিজউদ্দিন আহমেদের আক্ষেপ, যে চেতনা বা লক্ষ্য নিয়ে এমন সব যুদ্ধ হয়েছিল, বিএনপি বা আওয়ামী লীগ, সরকারে গিয়ে তার বাস্তবায়ন নয়, শুধু ক্ষমতা টেকাতেই তৎপর থেকেছে।


আরও পড়ুন: পদ্মা সেতু শুধু দুরত্ব কমাবে না, শিল্প বাণিজ্যেও অবদান রাখবে


জনরোষ থেকে বাঁচতে করোনার  ছুতোয় মন্ত্রীরা যেমন ঘরে। মানুষের অধিকার আদায়ে বিরোধী দলগুলোও তেমনি ব্যার্থ। ভ্যাকসিন নিয়ে বাণিজ্যের উদ্দেশ্যই ব্যবসায়ীর হাতে সুযোগ দিয়েছে সরকার।

নিজের দলের প্রতি তার পরামর্শ, দলের এখনকার সিনিয়র নেতাদের যোগ্য মনে না হলে, প্রয়োজনে, তরুণ নেতৃত্ব এনে বিএনপির স্থায়ী কমিটি শূন্যপদ পূর্ণ করা হোক।

কিন্তু মুক্তিযোদ্ধা হাফিজউদ্দিন আহমেদ তবুও আশাবাদী তরুণ প্রজন্মকে নিয়ে বলেন তারাই স্বাধীনতার মূল চেতনা ধারণ করে।

news24bd.tv আহমেদ