আপনি কী শেখ হাসিনার ফোন পেয়েছেন?

আনোয়ার সাদী

আপনি কী শেখ হাসিনার ফোন পেয়েছেন?

আনোয়ার সাদী

আসসালমু আলাইকুম। আমি শেখ হাসিনা...

এতটুকু শোনার পর আমিও কথা বলতে শুরু করেছিলাম। বলেছিলাম, জি, আপনার ফোন পাবো ভাবিনি। পরে বুঝলাম ওটা রেকর্ড করা ফোন।

শুধু প্রধানমন্ত্রী কথা বলবেন, আমি শুনে যাবো। আমি ফোনটা স্পিকারে দিলাম। আমার আশপাশে আরো দশ বারোজন ছিলেন। তারা সবাই শুনলেন।
শেখ হাসিনা বিজযের শুভেচ্ছা দিয়েছেন এবং সতর্ক থেকে করোনা ভাইরাসকে ঠেকিয়ে দেওয়ার আহবান জানিয়েছেন।

বাসায় ফিরে বউকে বললাম, শেখ হাসিনা ফোন দিয়েছিলেন। তিনি শুনলেন কিন্তু সংসারের নানা আলাপে বিষয়টি আর বেশিদূর এগোয়নি। মানে রিং হওয়ার পর ফোন ধরে আমি কতটুকু চমকে গিয়েছিলাম তা বিস্তারিত বলতে পারিনি।  

আমার মা যখন জীবিত ছিলেন, তিনিও শেখ হাসিনার একটা রেকর্ড করা ফোন পেয়েছিলেন। কিন্তু পুরো কথা শুনতে পারেন নি, তাড়াতাড়ি ফোনটি আমার হাতে দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর সঙ্গে কী বলতে হবে তা ওনার ঠিক করা ছিলো না। আমাদের দেশের বেশিরভাগ মানুষই প্রধানমন্ত্রীকে এক নজর দেখতে চান, কিন্তু তার সঙ্গে কী বলতে হবে তা তাদের ঠিক করা নেই। শেখ হাসিনা হঠাৎ সামনে চলে এলে বোকা বনে যাবেন।  

যাহোক, আজ বউ ফোন দিয়ে বললো আপনি একাই বিখ্যাত মানুষ না। আমিও বিখ্যাত। শেখ হাসিনা শুধু আপনাকে ফোন দেন না্, ফোন আমাকেও দেন। একটা টেলিটক নাম্বার থেকে তিনি আমাকে ফোন দিয়েছেন।
বিজযের শুভেচ্ছা জানিয়েছেন। সতর্ক থেকে করোনা ভাইরাসকে ঠেকিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ্ ফোন পেয়ে তার ভালো লেগেছে।  

এসব আলাপ শুনে আমাদের শিশু সন্তানের মন খারাপ হলো। সে জানালো, দুরন্ত টিভি দেখে দেখে সে বঙ্গবন্ধু নিয়ে একটা গানের চার লাইন শিখে ফেলেছে। ’শেখ হাসিনা নানু’কে সে গানটি শোনাতে চায়। আমি বা তার মা ফোন পেলাম কিন্তু তাকে গান শোনানোর সুযোগ কেন দিলাম না, এই অভিমান ভাঙানো এখন আমার সবচেয়ে বড় কাজ হয়ে উঠেছে।
একটা কথা পরিস্কার করে বলে রাখি, আমি বা আমার পরিবার একটা সাধারণ পরিবার। আমরা বিখ্যাত কিছু নই।

আমাদেরকে শেখ হাসিনার যখন তখন ফোন করার কোনো কারণ নেই। কিন্তু এবারের বিজয় দিবস সামনে রেখে শেখ হাসিনার একটা রেকর্ডেট ফোন কল, আমার মতো সাধারণ মানুষের কাছে যাচ্ছে। আপনিও হয়তো এরই মাঝে এমন একটি ফোন কল পেয়েছেন। এখনো না পেলে হয়তো দুয়েকদিনের মধ্যে পাবেন। এটা যোগাযোগের একটা দারুণ উদাহরণ। ভাবতে পারেন, গ্রামের একজন কৃষক যখন এই ফোন পাবেন তখন তার মন কেমন ভালো হবে?


আরও পড়ুন: 

বাঁচতে চাইলে মেনে চলুন

আমাদের পরিবারের নতুন সদস্য

করোনার দ্বিতীয় ধাক্কা আসছে, এখন আমরা কী করব ?

সাজা নাকি সাজা পাওয়ার ভয়, কোনটি দৃষ্টান্ত হওয়া উচিত

নোয়াখালীর ঘটনা পশুদেরও লজ্জা দেবে


আসলে এটাই স্বাভাবিক, রাজনীতিবিদদের যোগাযোগ থাকবে সাধারণ মানুষের সঙ্গে। ভোটের রাজনীতিতে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। কিন্ত আখের গোছানোর স্বার্থ যাদের কাছে অগ্রাধিকার তারা ক্রমে ক্রমে রাজনীতিকে জনতার কাছে থেকে দূরে সরিয়ে দিচেছ বলে, অভিযোগ নতুন কিছু নয়।  

মার্কিন নির্বাচনের সময় একটা ভাইরাল হওয়া ভিডিও ক্লিপ দেখেছিলাম। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সরাসরি এক মার্কিন নাগরিককে ফোন করে। তার সঙ্গে কথাবার্তা হয়। ওবামা জো্ বাইডেনের জন্য ভোট প্রার্থনা করে। ভারতে নরেন্দ্র মোদী বেশ সামাজিক যোগাযোগ মাধ্যম বান্ধব মানুষ। তারও কিছু ফোন কল সাধারণ মানুষরা পেয়েছেন। যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তিকে কাজে লাগানোর প্রবণতা এখন বিশ্বজুড়ে। যাদের হাতে আমাদের ভবিষ্যত তারা যদি এসব ব্যবহার করে জনতার আরো কাছাকাছি যেতে পারেন সেটা মঙ্গলজনক।  

আমাদের শীর্ষ রাজিনীতিবিদরা জনতার কাছাকাছি থাকতে প্রযুক্তিকে আরা কীভাবে কাজে লাগায় তা-ই এখন দেখার বিষয়।  

আনোয়ার সাদী, সিনিয়র নিউজ এডিটর, নিউজ টোয়েন্টিফোর।

news24bd.tv নাজিম