কৃত্রিম বুদ্ধিমত্তাতে দ্রুত ছুটছে চীন

কৃত্রিম বুদ্ধিমত্তাতে দ্রুত ছুটছে চীন

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স(এআই) নিয়ে পুর্বের যে কোনও সময়ের চেয়ে গবেষণায় বিনিয়োগ বেড়েছে বহুগুণে। এআই'তে বিনিয়োগ বৃদ্ধি  করছে বিশ্বের বড় বড় টেক জায়ান্টরা। প্রতি সপ্তাহেই কোনো না কোনো রিসার্চ ইনস্টিটিউট থেকে গবেষণাপত্র বের হচ্ছে।

গত দুই বছরে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপে এআই প্রযুক্তির অগ্রগতি নিয়ে গবেষণা চালিয়েছে সেন্টার ফর ডেটা ইনোভেশন।

 

সেন্টার ফর ডেটা ইনোভেশন রিপোর্ট বলছে এআই সুপারপাওয়ার হতে দ্রুত ছুটছে চীন। শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের পার্থক্য কমে আসছে। এই প্রতিযোগিতায় পিছিয়ে আছে ইউরোপ।

কয়েক বছর আগেই গবেষণা পত্রের সংখ্যায় চীন ছাড়িয়ে গেছে ইউরোপকে।

তবে চীনের অনেক গবেষণাপত্র থাকলেও সেগুলো ইউরোপের চেয়ে নিম্নমানের।  


শিশুকে ধর্ষণের পর জুতার ফিতা দিয়ে শ্বাসরোধে হত্যা

বিদেশিদের জন্য সুযোগ, নাগরিকত্ব দেবে আমিরাত

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

পর্দা করে মিডিয়াতে কাজ করা সম্ভব না : সুজানা

অন্যদিকে, সবচেয়ে শক্তিশালী কম্পিউটারের তালিকা ‘টপ৫০০’ অনুযায়ী, চীনের অবস্থান শীর্ষে। তাদের আছে ২১৪টি সুপারকম্পিউটার। যুক্তরাষ্ট্রের আছে ১১৩টি ও ইউরোপের আছে ৯১ টি সুপারকম্পিউটার।

২০১৯ সালেও যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের এআই গবেষণার ওপর রিপোর্ট প্রকাশ করেছিলো সেন্টার ফর ডেটা ইনোভেশন। সে রিপোর্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রের এআইভিত্তিক স্টার্টআপগুলোতে বিনিয়োগের পরিমাণ অনেক বেশি। তাদের স্টার্টআপগুলো সে বছর ১৪ বিলিয়ন ডলারের ফান্ডিং লাভ করে। চীনে বিনিয়োগের পরিমাণ ছিলো ৮ বিলিয়ন ডলার। ইউরোপের ফান্ডিং ছিলো ৩.২ বিলিয়ন ডলার।

ইউরোপে এইআইয়ের জন্য ৫৭ শতাংশ ফান্ডিং আসতো যুক্তরাজ্য থেকে। ব্রেক্সিটের ফলে আগামী বছরগুলোতে ফান্ডিং আরও কমবে বলে জানিয়েছেন এআই গবেষকরা। অর্থ সংকট কাটাতে ইউরোপের স্টার্টআপগুলো এখন যুক্তরাষ্ট্রে যেতে আগ্রহী হচ্ছে। যেমন কোলিব্রা স্টার্টআপটি ব্রাসেলসের হলেও সম্প্রতি তারা নিউইয়র্কে অফিস স্থানান্তর করেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)কম্পিউটার বিজ্ঞানের এমন একটি ক্ষেত্র যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তাশক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করা হয় অর্থাৎ মেশিনগুলি মানুষের বুদ্ধি অনুকরণকে বোঝায় যেগুলি মানুষের মতো চিন্তা করতে এবং তাদের ক্রিয়াকলাপ অনুকরণ করার জন্য প্রোগ্রামিং করা হয়। সর্বপ্রথম, কৃত্রিম বুদ্ধিমত্তার শব্দটি ১৯৫৬ সালে জন ম্যাকার্থারির দ্বারা প্রথম তৈরি করা হয়েছিল।  

news24bd.tv/আলী