করোনাকালে কদর বেড়েছে কার্গো বিমানের

করোনাকালে কদর বেড়েছে কার্গো বিমানের

Other

করোনাকালে আকাশপথে যাত্রী কমলেও কদর বেড়েছে কার্গো পরিবহণের। বিশেষ করে যাত্রীবাহী বিমানে হাজার কোটি টাকা লসের বিপরীতে কার্গো ব্যাবসায় একচেটিয়া লাভ করে যাচ্ছে বাংলাদেশ বিমান। তবে সুযোগ পেয়ে মাত্রারিক্ত ভাড়া বাড়িয়েছে সংস্থাটি; বিপরীতে সেবার মান ঠেকেছে তলানিতে।  

করোনার ধাক্কায় বিপর্যস্ত বাংলাদেশ বিমানে ক্ষতির অংক তিন হাজার কোটি টাকার উপরে।

যাত্রীবাহী বিমানের এমন ডানা ভাঙা-অবস্থার বিপরীতে বিপুল মুনাফা লাভ করেছে কার্গো পরিবহণ খাতে। যদিও সেই মুনাফার সঠিক হিসাব দিতে পারেননি বিমানের মুখপাত্র, জনসংযোগ মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার। তবে আনুমানিক ধারণা দিয়েছেন বেসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী।

আয় বেশি হলেও বাংলাদেশ বিমানের কার্গো সেবার মান নিয়ে প্রশ্ন তুলছেন অনেকই।

যার প্রমাণ মিলেছে সরজমিনেও। ঢাকা বিমানবন্দরের রানওয়ে সংলগ্ন কার্গো এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে মালামাল।


নেই নেইমার-দি মারিয়া, তবুও এমবাপ্পেই কুপোকাত বার্সা

সহিহ শুদ্ধভাবে নামাজ আদায় করবেন যেভাবে

কয়েক শ নেতা-কর্মীকে নিয়ে কাদের মির্জার থানা ঘেরাও

‘মাদানী’ পদবী ব্যবহার করায় সেই শিশু বক্তাকে লিগ্যাল নোটিশ


বিমানের কার্গো থেকে জিনিসপত্র চুরি যাওয়ার পুরনো অভিযোগ আগের মতেই আছে। আর এখন করোনার মধ্যে সুযোগ পেয়ে তিন থেকে চার গুণ ভাড়া বাড়িয়েছে রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থাটি।

সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বলছে, করোনাকালে কার্গো সেক্টরে প্রবৃদ্ধি প্রায় ১০ শতাংশ। চাহিদা থাকায় হেলিকপ্টারসহ আরো অন্তত ১০ টি দেশি বিদেশী এয়ারলাইন্স কোম্পানি সিভিল এভিয়েশনের কাছে কার্গো ফ্লাইট পরিচালনার জন্য অনুমতি চেয়েছে।

উড়াজাহাজের পাশাপাশি চাহিদা বেড়েছে হেলিকপ্টারে পণ্য ও রোগী পরিবহন। গত ২০২০ সালে ২৫ হাজার ফ্লাইটে মোট ২ লাখ ৪১ হাজার মেট্রিক টন পণ্য পরিবহন করা হয়েছে।   
news24bd.tv আয়শা