ব্যারিস্টার মওদুদ আহমদ লেখনীতে অসৎ ছিলেন না

(ছবির-বাঁদিক থেকে) মওদুদ আহমদ, জ. ই. মামুন

ব্যারিস্টার মওদুদ আহমদ লেখনীতে অসৎ ছিলেন না

Other

ব্যারিস্টার মওদুদ আহমদ তখন আইন মন্ত্রী। তিনি সাংবাদিক বান্ধব নেতা ছিলেন এবং সাংবাদিকদের সাথে গল্প করতে পছন্দ করতেন। একবার সচিবালয়ে তাঁর সাক্ষাতকার নিতে গিয়েছি। কোনো কারণে সেদিন তিনি বিরক্ত ছিলেন; কথায় কথায় বললেন, “বাংলাদেশে দুই শ্রেণীর মানুষ আইনের উর্ধে- হাইকোর্টের বিচারপতিরা আর তোমরা সাংবাদিকরা।

” 

রাজনীতিতে মওদুদ আহমদ বিতর্কিত ছিলেন। বারবার দল বদল, নানা রকম কথা বলার কারণে তিনি সমালোচিতও ছিলেন। কিন্তু তিনি লেখনীতে অসৎ ছিলেন না। তাঁর বইগুলোতে তিনি সত্যি কথা লিখে গেছেন।

এমনকি বিএনপির শীর্ষ নেতৃত্বের সমালোচনাও করেছেন।  

news24bd.tv
আজ থেকে অনেক দিন পরে যখন এই সময়ের রাজনীতি নিয়ে গবেষণা করবেন তখনকার গবেষকরা, তখন আমার ধারণা ব্যারিস্টার মওদুদ তাদের কাছে সত্যনিষ্ঠ হিসেবে প্রমাণিত হবেন।  

একবার তাঁকে জিজ্ঞেস করেছিলাম, আপনি যে দলের শীর্ষ নেতৃত্বের সমালোচনা করে লেখেন- তারা কিছু বলেন না? উনি জবাব দিলেন, “তারা বই টই পড়ে না। ইংরেজি বই তো আরো পড়ে না!”

news24bd.tv

তবে ভিন্ন ধরণের ঘটনাও অনেক। ২০০৫/৬ সালে বিচারকদের অবসরের বয়স বাড়িয়ে তত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে বিতর্কিত না করলে তখন রাজনীতি উত্তাল হতো না, দেশে ১/১১ আসতো না। পরবর্তী অনেক ঘটনাই হয়ত ঘটতো না। ওই সময়ের আইন মন্ত্রী হিসেবে ওই ঘটনার সবচেয়ে বড় দায় তাঁর। তিনি রাজনীতিক হিসেবে আরেকটু সৎ থাকলে দেশের ইতিহাস অন্যরকম হতে পারতো।  

ব্যারিস্টার মওদুদের সাথে আমার অনেক স্মৃতি। দোষে গুণে মিলিয়ে মানুষ। আজ তিনি মারা গেছেন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর আত্মার শান্তি কামনা করি। পরপারে ভালো থাকুন মওদুদ ভাই।  

news24bd.tv

(ছবিগুলো দিন বদলের কথা নামে আমার সঞ্চালনায় এটিএন বাংলার একটি টক শো এর। ওই অনুষ্ঠানে এসেছিলেন সম্পর্কে দুই বেয়াই- তখনকার আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ এবং সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ, সাথে ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। )

জ. ই. মামুন, সিনিয়র সাংবাদিক।  

(মত ভিন্ন মত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

# ব্যারিস্টার মওদুদ আহমদ মারা গেছেন

news24bd.tv নাজিম