ভূতুড়ে চেহারার অদ্ভুত প্রাণী লেমুর

ভূতুড়ে চেহারার অদ্ভুত প্রাণী লেমুর

Other

লেমুর হলো প্রাইমেট গোত্রভুক্ত কিছু প্রাণীর সমষ্টিগত নাম। লাতিন শব্দ lemurs থেকে লেমুর শব্দটির উৎপত্তি, যার অর্থ ভূতের মতো। রাতের আঁধারে লেমুরের মুখে আলো ফেললে অনেকটা ভূতের মতো দেখায়। তাই এর নামকরণ এভাবে করা হয়েছে।

প্রাকৃতিক ভাবে লেমুর সাধারণত আফ্রিকার মাদাগাস্কারেই দেখতে পাওয়া যায়।

ধারণা করা হয়, এই প্রজাতিটি খুব সম্ভবত সাড়ে ছয় কোটি বছর আগে মাদাগাস্কারে আবির্ভূত হয়েছিল। তখন থেকেই এ প্রজাতিটি মাদাগাস্কারের আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে। এরা মূলত মাদাগাস্কারেই উৎপন্ন ও বিকশিত হয়েছে।

তবে পার্শ্ববর্তী কোমোরো দ্বীপেও লেমুর বসবাস করে থাকে।

news24bd.tv

বড় আকারের লেমুররা সচরাচর দিনে ঘোরাফেরা করলেও ছোট আকারেরগুলো নিশাচর হয়। এরা দলবদ্ধভাবে থাকে, তবে খাদ্য সংগ্রহের জন্য একা বিচরণ করে, খাদ্য গ্রহণ শেষে আবার দলে ফিরে আসে। একটি দলে সর্বোচ্চ ১৫টি লেমুর থাকতে পারে। এরা জোড়ায় বা একাধিক পুরুষবিশিষ্ট পরিবারেও থাকতে পারে।

লেমুররা ফলভোজী প্রাণী হলেও এদের খাদ্য তালিকায় কীটপতঙ্গও থাকে। সচরাচর লেমুররা অনেক ধরনের খাদ্য গ্রহণ করে। তবে ছোট আকারের লেমুররা পতঙ্গ এবং ফলফলাদি খেয়ে থাকে। অন্যদিকে বড় আকারের লেমুররা গাছপালা ও লতাপাতা খেয়ে জীবন ধারণ করে। তবে ক্ষুধার্ত লেমুররা হজমযোগ্য প্রায় সবকিছুই খেতে পারে।

news24bd.tv

লেমুররা শারীরিক সংকেত, ঘ্রাণ এবং বিভিন্ন প্রকার শব্দ উৎপন্নের মাধ্যমে একে অপরের সঙ্গে যোগাযোগ করে। যোগাযোগের ক্ষেত্রে শারীরিক সংকেত এরা খুব একটা ব্যবহার করে না। এ প্রজাতির লেমুরকে হাই তুলে অপর লেমুরকে হুমকি দিতে দেখা গেছে। যোগাযোগ করতে এরা অনেক সময় মুখাবয়বেরও পরিবর্তন করে।

লেমুরের ছিল অসংখ্য প্রজাতি। বর্তমানে পাঁচটি পরিবারে বাস করা ৩০ প্রজাতির কিছু বেশি লেমুর খুঁজে পাওয়া যায়। সবচেয়ে ছোট লেমুর এক পাউন্ড ওজনের হয়ে থাকে। কিন্তু বড়গুলো ১৫ পাউন্ড অর্থাৎ একটি বড় বিড়ালের ওজনের সমান হয়ে।


আরও পড়ুনঃ


ইফতারে প্রশান্তি পেতে বাঙ্গির শরবত

করোনা ঠেকাতে গোয়ায় চার দিনের লকডাউন

করোনা আক্রান্ত স্ত্রীকে দিয়ে ভয় দেখিয়ে পাওনা টাকা আদায়!

খেলা কি বন্ধ হয়? খেলবো মনে করলেই খেলা হবে: অনুব্রত মন্ডল


লেমুর সাধারণত পানি পছন্দ করে না। মজার ব্যাপার হলো, সহজে তাই পানিতেও নামে না। সাঁতার তো জানেই না! রিং টেইল প্রজাতির লেমুরের বেশিরভাগ সময় কাটে মাটিতে। বাদবাকি সব প্রজাতির লেমুর গাছেই বসবাস করে থাকে।

news24bd.tv

লেমুরদের প্রায় সব ক'টি প্রজাতি বিলুপ্ত হওয়ার পথে৷ লেমুরদের পক্ষে সবচেয়ে বড় বিপদ হলো মানুষ৷ কেননা লেমুররা যে জঙ্গলে থাকে, মানুষ সে জঙ্গল কেটে ভুট্টা আর চীনেবাদামের চাষ করে, যদিও মাটি খুব উর্বর নয়৷ জঙ্গল উজাড় হবার ফলে কোনো কোনো প্রজাতির লেমুরের দেখা পাওয়াই মুশকিল৷

news24bd.tv / নকিব

এই রকম আরও টপিক