পাসপোর্ট থেকে ইসরাইলের নাম বাদ দেওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

পাসপোর্ট থেকে ইসরাইলের নাম বাদ দেওয়া নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

কোনো দেশের রাষ্ট্রদূতের কথায় সিদ্ধান্ত নেওয়া হয় না। আমরা স্বাধীনভাবেই নিজেদের সিদ্ধান্ত নিয়ে থাকি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান বলেছেন, ইসরাইল লেখা বাদ দিয়ে বাংলাদেশের পাসপোর্ট যে সংশোধন করা হয়েছে, তা অগ্রহণযোগ্য।

ফিলিস্তিনি রাষ্ট্রদূতের এমন বক্তব্যে পরিপ্রেক্ষিতে জানতে চাইলে ড. মোমেন বলেন, কোনো দেশের রাষ্ট্রদূতের কথায় সিদ্ধান্ত নেওয়া হয় না। আমরা স্বাধীনভাবেই নিজেদের সিদ্ধান্ত নিয়ে থাকি।

আরও পড়ুন

  রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে উদ্বেগ প্রধানমন্ত্রীর

  ইরানের বিটুমিন ভূয়া পরিচয়ে দেশে এসে হয়ে যাচ্ছে আমিরাতের (ভিডিও)

  যে জেলাগুলোতে সংক্রমণ বাড়বে সেখানেই কঠোর লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

  মিথিলার জন্মদিনে সৃজিতের কামনা ‘চিরকাল চিরযৌবনা থেকো’

 

উল্লেখ্য, বাংলাদেশের পাসপোর্টে এতদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরাইল’। তবে নতুন ই-পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’।

এখানে ‘একসেপ্ট ইসরায়েল’ লেখাটি বাদ দেওয়া হয়েছে। এর মানে হলো বাংলাদেশের পাসপোর্ট এখন ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রেই বৈধ।

তবে বাংলাদেশ সরকার বলেছে, পাসপোর্ট ‘একসেপ্ট ইসরায়েল’ লেখা বাদ দিলেও ইসরাইলে বাংলাদেশি নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে। এছাড়া ইসরাইল ও মধ্যপ্রাচ্য নীতিতে বাংলাদেশ আগের অবস্থানেই রয়েছে।

news24bd.tv আহমেদ