বিবেকহীনের পাশেই ফেসবুকে বাস করে বিবেকবান

পীর হাবিবুর রহমান

বিবেকহীনের পাশেই ফেসবুকে বাস করে বিবেকবান

Other

ফেসবুক জুকারবার্গের এক অনন্য সাধারণ আবিষ্কার। নিজে অর্থ কামালেও দুনিয়াকে এখানে আকৃষ্ট করতে দারুণ সফল। আমি যখন এখানে যুক্ত হই তখন সবচেয়ে মুগ্ধতা ছিলো ব্যস্ততায় হারিয়ে যাওয়া বন্ধুদের খুঁজে পাওয়া, আত্মীয়-স্বজনের সন্ধান, পরিচিত অপরিচিতদের সাথে যোগাযোগ সৃষ্টি।  

একটা সময় ফেসবুক আনন্দই দিয়েছে।

আবার ফেসবুকেই হিংসা বিদ্ধেষ চরিত্র হননের নির্লজ্জ মিথ্যাচারে বিষিয়ে তুলতে যেমন দেখেছি। তেমনি দেখেছি কত জনের কুৎসিত কদর্য চেহারা। আবার নির্মল সরল গুণী মেধাবী সৃজনশীল সব বয়সের মানুষের নানা তথ্য, মন্তব্য, মতামত, লেখা উপভোগ করেছি।

একই সাথে মানুষের আবেগ অনুভূতি সরলতা বিশ্বাসের সুযোগ নিয়েও অনেককে দেখেছি সম্পর্ক গড়ে ব্যক্তিস্বার্থ আদায় করতে।

চরিত্রহীনতার নীচু পর্যায়ে গিয়ে চরম প্রতারণা বিশ্বাসঘাতকতা করতে।

বিবেকহীনের পাশেই ফেসবুকে বাস করে বিবেকবান। কেউ কেউ ভেতরের কদর্য চেহারা আড়াল করে ভাসে, কেউবা নির্মল হাসিতেই সারল্যতায় সুন্দর হয়ে ওঠে। কেউ যা বিশ্বাস করে না তাই লিখে, কেউ যা বিশ্বাস করে তাতেই অটল থাকে।

আরও পড়ুন:

 নবাবগঞ্জে ১০ জনের দেহে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

কারাগারে ছেলের মৃত্যুর বিচার বিভাগীয় তদন্ত চেয়ে বাবার মামলা

 বজ্রপাতে একদিনে প্রাণ গেল ১০ জনের

 এবার ফেসবুকে ২ বছরের জন্য নিষিদ্ধ ট্রাম্প

 

ফেসবুকে বিচিত্র নরনারীর বিচরণ। বহুমুখী প্রতিভার ছবি। তবে প্রতারক নরনারী থেকে সাবধান সতর্ক থাকবেন। এদের কথায় মনহীন টার্গেট থাকে। নানা কথায় আপনাকে দুর্বল করে সম্পর্কে  জড়িয়ে স্বার্থ হাসিলের। ফেইক আইডি থেকেও।

অশান্ত অস্থির নষ্ট সময়ে কখন কে কিভাবে আপনার সর্বনাশ করবে বুঝতেই পারবেন না। সতর্ক থাকুন, ভালো থাকুন। চরিত্রহীন লোভী মানসিক হিংস্রদের থেকে দূরে থাকুন। মুখ আর হৃদয় সবার এক হয় না।

পীর হাবিবুর রহমান, বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক  (ফেসবুক থেকে নেওয়া)

news24bd.tv নাজিম