দ্বিতীয়বারের মতো অবসরের ঘোষণা দিলেন আরিয়েন রোবেন

দ্বিতীয়বারের মতো অবসরের ঘোষণা দিলেন আরিয়েন রোবেন

অনলাইন ডেস্ক

অবসরের ঘোষণা দিলেন ডাচ ফুটবলার আরিয়েন রোবেন। টুইটারে এক বিবৃতি প্রকাশ করে নিজের অবসরের সিদ্ধান্ত জানালেন এই ৩৭ বছর বয়সী উইঙ্গার।

২০১৯ সালে বায়ার্ন মিউনিখে নিজের শেষ মৌসুম খেলেই অবসর নিতে চেয়েছিলেন তিনি। কিন্তু এক বছর পর সিদ্ধান্ত পাল্টে ডাচ ক্লাব গ্রোনিঞ্জেনে যোগ দেন তিনি।

এই ক্লাবের জার্সিতেই ২০০০ সালে সিনিয়র ফুটবলে অভিষেক হয় তার। সেই একই ক্লাবের হয়ে খেলেই বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন তিনি।  

গত মৌসুম শেষেই রোবেনকে নতুন করে এক বছর মেয়াদী চুক্তির প্রস্তাব দিয়েছিল গ্রোনিঞ্জেন। কিন্তু ২০২০-২১ মৌসুমের অধিকাংশ সময় ইনজুরির সঙ্গেই লড়াই করেন তিনি।

গত সেপ্টেম্বরে ডাচ লিগে নিজের দ্বিতীয় অভিষেক ম্যাচে পিএসভির বিপক্ষে খেলতে নেমে ২৮তম মিনিটেই ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন তিনি।  

ইনজুরিতে পড়ার পর নেদারল্যান্ডস জাতীয় দলের একসময়ের বড় তারকা টানা ৭ মাস মাঠের বাইরে কাটান। এরপর গত এপ্রিলে ফিরে এলেও ততদিনে লিগ প্রায় শেষদিকে। সবমিলিয়ে গত মৌসুমে তিনি খেলতে পেরেছেন মাত্র ৭ ম্যাচ।  

ক্লাব ক্যারিয়ারের শেষটা হতাশাজনক হলেও রোবেনের ফুটবল ক্যারিয়ার বেশ সমৃদ্ধ। তার যুগের সবচেয়ে সেরাদের একজন মানা হয় তাকে।

২০০২ সালে গ্রোনিঞ্জেন ছেড়ে পিএসভিতে যোগ দেন রোবেন। এরপর তাকে দলে নেয় চেলসি। এই ইংলিশ ক্লাবটির হয়ে ২টি প্রিমিয়ার লিগ ও একটি এফএ কাপসহ ৬টি শিরোপা জিতে নেন তিনি।

২০০৭ সালে ৩৫ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে রোবেনকে কিনে নেয় রিয়াদ মাদ্রিদ। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে নিজের প্রথম মৌসুমেই লা লিগা ও সুপার কোপা জেতেন তিনি। কিন্তু দ্বিতীয় মৌসুমে তার পারফরম্যান্স প্রত্যাশা ছুঁতে না পারায় তাকে বায়ার্নের কাছে বেচে দেয় রিয়াল।  


আরও পড়ুনঃ

যেসব এলাকায় বৃষ্টিপাত আরও বাড়বে

টেস্ট থেকে মাহমুদুল্লাহর অবসর নিয়ে এবার যা বললেন তামিম

রুশ জঙ্গিবিমানের ধাওয়ায় পালালো যুক্তরাষ্ট্রের ৩ বোমারু বিমান

শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ


রোবেনের ক্যারিয়ার ঘুরে দাঁড়ায় বায়ার্নে যাওয়ার পর। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় পা রাখার পর ৩০৯ ম্যাচ খেলে ১৪৪ গোল করেন তিনি। এই সময়ে তিনি ২০টি শিরোপা জেতেন, যার মধ্যে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ এবং ৮টি বুন্দেসলিগার শিরোপাও আছে।

এছাড়া নেদারল্যান্ডসের জার্সিতে ৯৬ ম্যাচ খেলে ৩৭ গোল করেছিলেন তিনি। ডাচদের ২০১০ বিশ্বকাপের ফাইনালে উঠার পেছনে বড় ভূমিকা ছিল তার।

news24bd.tv / নকিব