দাঁতে নখ কাটার বদভ্যাস দূর করতে যা করতে পারেন
দাঁতে নখ কাটার বদভ্যাস দূর করতে যা করতে পারেন

দাঁতে নখ কাটার বদভ্যাস দূর করতে যা করতে পারেন

অনলাইন ডেস্ক

নিজের অজান্তেই অনেকেই দাঁত দিয়ে নখ কাটেন। আবার অনেকের অভ্যাস থাকে দাঁত দিয়ে নখ কাটা। এটি খুবই বিরক্তিকর এবং অস্বাস্থ্যকর একটি বদভ্যাস। জানেন কি এই অভ্যাস আপনার স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

তাই যত তাড়াতাড়ি সম্ভব, নখ চিবানোর অভ্যেসটা ছাড়ার চেষ্টা করুন।

এই বদভ্যাসটি ত্যাগ করার জন্য কিছু উপায় রয়েছে যা খুব সহজেই এটি প্রতিকার করতে সক্ষম। চলুন জেনে নেয়া যাক-

১. নখ সবসময় ছোট করে কেটে রাখা এবং পরিষ্কার রাখা দাঁত দিয়ে নখ কাটা বন্ধের একটি ভালো উপায় হতে পারে।  

২. নিজের হাত ও নখগুলোকে সবসময় যত্নে রাখুন ম্যানিকিউর-এর মাধ্যমে। ম্যানিকিউর শুধু হাতের সৌন্দর্যই বাড়িয়ে তোলেনা, এমন কি এটি আপনার নখগুলোকেও সুন্দর ও চকচকে রাখে। আর নখ সুন্দর থাকলেতো দাঁত দিয়ে নখ কাটার কোন প্রশ্নই আসেনা!

৩. এটা শুনতে একটু অদ্ভূত শোনালেও পদ্ধতিটা কিন্তু বেশ কার্যকরী। কারণ, নখে স্টিকার ব্যবহার করলে বা হাতে গ্লাভস পরিধান করলে আপনি নিজেকে নখ কামড়ানো থেকে বিরত রাখতে পারবেন।

আরও পড়ুন:


আবারও বাড়ল লকডাউন

জানানো হলো দোকানপাট খোলার তারিখ

টিকা নেওয়া ছাড়া কেউ অফিস-দোকান-ব্যবসা প্রতিষ্ঠানে আসতে পারবে না


৪. আপনার হাত ও মুখকে ব্যস্ত রাখুন প্রায় সবসময়। আপনি নখ কামড়ানোর অভ্যাস থেকে নিজেকে মুক্ত করতে মুখে চুইংগাম নিয়ে সারাক্ষণ চিবুতে পারেন এবং হাতে কাজ না থাকলে একটি বল বা যে কোন কিছু নিয়ে হাতকে ব্যস্ত রাখতে পারেন। এভাবে এক সপ্তাহ নিজেকে ব্যস্ত রেখে অভ্যাসটি দূর করতে পারেন।

৫. তেতো স্বাদের নেইল পলিশের ব্যবহার খুব ভালো একটি পদ্ধতি। এটি আপনাকে নখ কামড়ানো থেকে বিরত রাখতে সহায়তা করবে। এতে আপনার নখগুলোও সুন্দর লাগবে দেখতে আর আপনিও নিজেকে সংযত রাখতে পারবেন।

৬. আপনি কখন দাঁত দিয়ে নখ কামড়ান? যখন বোরিং ফিল করেন? যখন বিরক্ত থাকেন? নাকি যখন অন্যমনস্ক হয়ে কিছু ভাবেন? অথবা যখন উদ্বিগ্ন থাকেন তখন? আসলে কিছু গবেষণায় দেখা গেছে, মানুষ বেশিরভাগ ক্ষেত্রে দাঁত দিয়ে নখ কাটে যখন তারা বোরিং ফিল করে, ক্ষুধার্ত থাকে, স্ট্রেস ফিল করে এবং নার্ভাস থাকে। তাই এই বদভ্যাসটি দূর করার জন্য আপনি আসলে নখ কামড়ানোর পেছনে আসল ট্রিগার-টি খুঁজে বের করুন তাহলে এই বাজে অভ্যাসটি দূর করতে তেমন কোন কষ্ট হবে না।

news24bd.tv নাজিম