অবশেষে ভোটার হলেন সন্তু লারমা

অবশেষে ভোটার হলেন সন্তু লারমা

অনলাইন ডেস্ক

৭৭ বছর বয়সে এসে ভোটার তালিকায় নাম লেখালেন পাহাড়িদের কাছে জনপ্রিয় নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

রাঙামাটি সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুল ইসলাম আজ বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন।  

সন্তু লারমা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদপর্যাদা)।

সন্তু লারমার গেরিলা জীবনের পাট চুকেছে বহু আগেই।

রক্তপাত আর দীর্ঘ ২৪ বছরের সশস্ত্র লড়াই শেষে ১৯৯৭ সালে পার্বত্য চুক্তি সইয়ের পর প্রায় দুই হাজার সশস্ত্র সহযোদ্ধাসহ অস্ত্র সমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসেন তিনি। এরপর গঠিত পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পান, এখনো প্রতিমন্ত্রী পদমর্যাদায় সেই দায়িত্বেই বহাল আছেন। তিনি পাহাড়িদের প্রধান আঞ্চলিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিরও সভাপতি। অবাক করার বিষয় হলো শান্তিচুক্তির ২৪ বছরেও ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত কিংবা জাতীয় পরিচয়পত্র করেননি সন্তু লারমা।
 

জাতীয় বা আঞ্চলিক কোনো নির্বাচনে দেননি ভোটও। স্থানীয়ভাবে অংশ নেননি জাতীয় কোনো কর্মসূচিতেও। এই নিয়ে বিভিন্ন সময় সাংবাদিকরা প্রশ্ন করলেও এড়িয়ে গেছেন বারবার। ধারণা করা হতো, পার্বত্য চুক্তি বাস্তবায়ন নিয়ে হতাশা ও ক্ষোভের কারণেই এ নিয়ে বিরক্ত ছিলেন তিনি। তাঁর দলের নেতারা বরাবরই বলতেন, পার্বত্য চট্টগ্রামের স্থানীয় বাসিন্দাদের নিয়ে আলাদা ভোটার তালিকার দাবি বাস্তবায়িত না হওয়ার প্রতিবাদেই ভোটার হননি কিংবা জাতীয় পরিচয়পত্র নেননি সন্তু লারমা।

তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করলেন তিনি। পাবেন জাতীয় পরিচয়পত্রও।

রাঙামাটি জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান জানিয়েছেন, ‘নিয়মানুসারে তিনি ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার আবেদন করেছেন, আমরা তাঁকে অন্তর্ভুক্ত করেছি। তিনি সেই অনুসারে জাতীয় পরিচয়পত্রও পাবেন। ’

এদিকে স্বাস্থ্য বিভাগের একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, মূলত করোনা টিকা নেওয়ার জন্য জাতীয় পরিচয়পত্র করেছেন তিনি। তাই তিনি ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করেছেন জাতীয় পরিচয়পত্র পেতে এবং এর জন্য জেলা নির্বাচন কমিশন কার্যালয়ে গিয়ে ছবি তোলার কাজও সম্পন্ন করেছেন।  

আরও পড়ুন:


ছেলের জন্মদিনে শাকিব খানের আবেগঘন স্ট্যাটাস

দেশের ইতিহাসে সবচেয়ে দুঃসময় যাচ্ছে: ফখরুল

অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশ

জার্মানিতে মেরকেলের দলকে হারিয়ে মধ্য বামপন্থী দলের বিজয়


সার্ভার থেকে নেওয়া অস্থায়ী জাতীয় পরিচয়পত্র দিয়ে এর মধ্যে করোনা টিকাও নিয়েছেন তিনি। করোনা টিকার দুই ডোজ সন্তু লারমা নিয়েছেন, এ বিষয়টি নিশ্চিত করেছেন রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা।

তবে এ বিষয়ে কথা বলার জন্য নানাভাবে চেষ্টা করেও সন্তু লারমার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

news24bd.tv নাজিম