যেই বন্ধুত্ব না রাখলে চলে সেই বন্ধুত্ব না রাখাও ট্রেন্ড

যেই বন্ধুত্ব না রাখলে চলে সেই বন্ধুত্ব না রাখাও ট্রেন্ড

Other

পশ্চিমে এখন ট্রেন্ড হচ্ছে, মিনিমালিজম; এর অর্থ হচ্ছে জীবন থেকে অতিরিক্ত কিছু বাদ দিয়ে দেয়া। যেটুকু না হলেই নয় সেটুকু নিয়ে জীবন যাপন করা। যা না খেলে চলে সেটা না খাওয়া। যা না পরলে চলে সেটা না কেনা।

এমনকি যেই কাজ না করলে চলে সেই কাজ না করা। যেই বন্ধুত্ব না রাখলে চলে সেই বন্ধুত্ব না রাখা।

আমরা আসলে এমন সব জিনিস দিয়ে আমাদের জীবন ভর্তি করে রাখি, যা আপনার আমার কখনো কাজে আসেনা, এটা বুঝতে পারবেন বাসা বদলানোর সময়ে। এমন জিনিস আপনি পাবেন যা কখনো আপনি ব্যবহার করেন নি।


 
আপনি ফেইসবকে বন্ধু তালিকাই দেখুন। এমন আইডি পাবেন যেই মানুষকে আপনি আদৌ চেনেন না,কখনো হাই হ্যালোটা পর্যন্ত হয়নি। আপনার ফোনের ইন্সটল করা এপ যা আপনি জীবনেও ব্যবহার করেন নি, তাও সেট করা আছে আপনার মোবাইলে।
 
মিনিমালিজমের এর প্রধান ধারণাই হল আমার জীবনের ইচ্ছা গুলিকে বা শখ গুলিকে কমিয়ে এনে আমাদের মনকে নির্দিষ্ট এক দুইটা কাজে ফোকাস করতে সাহায্য করা।

আর এই এক দুইটা কাজের ধরণ হল জীবনের আত্মিক ,মানসিক বা শারীরিক উন্নতি।
 
মিনিমালিজম পশ্চিমে কতো জনপ্রিয় সেটা বুঝতে চাইলে আমি কয়েকজন বিখ্যাত মিনিমালিস্টের নাম বলছি দেখুন, লিওনার্দো ডি ক্যারিও, জেনিফার লোপাজ, সাকিরা। এদের পাহাড় সমান সম্পদ থাকলেও খুব সামান্য কিছু দিয়ে নিজেদের জীবন চালান তারা।


আরও পড়ুন:

আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেন ছাত্রদলের সাধারণ সম্পাদক

নার্সকে দিয়ে কুকুরকে স্যালুট : চিকিৎসকের কারাদণ্ড

পরকীয়ার জেরে শ্যালিকার বিয়ে ভাঙলেন দুলাভাই, আপত্তিকর ছবি!

মুহিবুল্লাহ হত্যাকাণ্ড: দায় স্বীকার করে জবানবন্দি দিলেন ইলিয়াছ


 তো আপনি হবেন নাকি মিনিমালিস্ট? এতে লাভ আছে ক্ষতি নাই। জীবনের গুরুত্বপূর্ণ কিছু করতে হলে আপনাকে এই পথটা বেছে নেয়াই প্রয়োজন। ভালো থাকবেন, মন্দ না।

(মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

 news24bd.tv/এমি-জান্নাত