ডুবন্ত জাহাজের ভাগাড়ে পরিণত হচ্ছে মোংলা চ্যানেল

অনলাইন ডেস্ক

সুন্দরবন ও এর আশেপাশের নদীতে একের পর এক ডুবছে পণ্যবোঝাই লাইটার জাহাজ। এ কারণে ডুবন্ত জাহাজের ভাগাড়ে পরিণত হয়েছে মোংলা বন্দর চ্যানেল। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমনিতেই সুন্দরবনের জীববৈচিত্র্য ও পরিবেশ হুমকির মুখে। তার ওপর কিছুদিন পর পর জাহাজ ডুবির ঘটনায় উদ্বেগ উৎকণ্ঠায় পরিবেশবিদরা।

সুন্দরবন রক্ষায় দ্রুত ব্যবস্থা নেয়ার জোর দাবি জানিয়েছেন তারা।

সুন্দরবনের আশেপাশের নদীতে পণ্যবোঝাই লাইটার জাহাজ ডুবির ঘটনা নতুন কিছু নয়। গেল ১০ বছরে বিশ্বের বৃহত্তম সংরক্ষিত এই বনের নদীতে তলা ফেটে এক ডজনের বেশি পণ্যবোঝাই লাইটার জাহাজ ডুবেছে। এই অবস্থায় ডুবন্ত জাহাজের ভাগাড়ে পরিণত হয়েছে মোংলা বন্দর চ্যানেল।

পরিবেশ বিশেষজ্ঞরা বলছেন, সুন্দরবন ও মোংলা বন্দর কর্তৃপক্ষের কোনো উদ্ধারকারী জলযান না থাকায় দ্রুত উদ্ধার করা সম্ভব হচ্ছে না ডুবে যাওয়া এসব জাহাজ ও পণ্য। ডুবে যাওয়া এসব জাহাজে থাকা বিষাক্ত পদার্থ ছড়িয়ে পড়ার ফলে হুমকির মুখে পড়েছে ম্যানগ্রোভ এই সুন্দরবনের জীববৈচিত্র্য ও পরিবেশ।   

আরও পড়ুন:


তাইজুল ম্যাজিকে লিড পেলো বাংলাদেশ

হেফাজত মহাসচিব মাওলানা নুরুল ইসলাম আইসিইউতে

অন্তঃসত্ত্বা নারীকে হত্যা করে পেট চিরে বাচ্চা চুরি!


অবশ্য সংশ্লিষ্টরা বলছেন, সুন্দরবন রক্ষাসহ মোংলা বন্দরের পশুর চ্যানেলে ছড়িয়ে পড়া তেল জাতীয় পদার্থ দ্রুত অপসারণের জন্য  এরই মধ্যে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষার অন্যতম শক্তি সুন্দরবন। সিডর, আইলা ও বুলবুলের সময় সুন্দরবন মানববর্মনের ন্যায় রক্ষাকবচ হিসাবে কাজ করছে এ বন। তাই সুন্দরবন রক্ষায় জাহাজ চলাচল বন্ধে সব ধরণের পদক্ষেপ নেবে সরকার এমন প্রত্যাশা পরিবেশবিদদের।

news24bd.tv নাজিম