সিরিয়ায় আটকে পড়া আইএস যোদ্ধাদের পরিবারকে উদ্ধার করবে অস্ট্রেলিয়া

সংগৃহীত ছবি

সিরিয়ায় আটকে পড়া আইএস যোদ্ধাদের পরিবারকে উদ্ধার করবে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

সিরিয়ার শরণার্থী শিবেরে আটকে পড়া অস্ট্রেলিয়ান আইএসআইএস যোদ্ধাদের পরিবারের নারী ও শিশুদের উদ্ধার করার কথা ভাবছে অস্ট্রেলিয়া। দেশটির নিরাপত্তা গোয়েন্দা সংস্থা সোমবার জানিয়েছে এমনটিই।

সাড়ে তিন বছর ধরে সিরীয় ক্যাম্পে বন্দী মৃত বা কারাগারে থাকা আইএসআইএস যোদ্ধাদের ১৬ জন নারী ও ৪২ জন শিশুকে ফিরিয়ে আনা হবে বলে জানা গেছে। তবে বিষয়টি এখনও চূড়ান্ত করেনি ক্যানবেরা।

স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিলের একজন মুখপাত্র ইমেইল মন্তব্যে সিএনএনকে জানিয়েছে, ‘অস্ট্রেলীয় সরকারের অগ্রাধিকার হল অস্ট্রেলিয়ান এবং অস্ট্রেলিয়ার জাতীয় স্বার্থের সুরক্ষা, যা জাতীয় নিরাপত্তা পরামর্শ দ্বারা অবহিত করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়গুলি সংবেদনশীল প্রকৃতির হওয়ায় এখনি কোনো মন্তব্য করা উপযুক্ত হবে না। ’

সোমবার পরিবেশ মন্ত্রী তানিয়া প্লিবারসেক বলেন, সিরিয়ার একটি শিবিরে প্রায় ৪০জন অস্ট্রেলিয়ান শিশু বাস করছে। এ শিশুদের মায়েরা সেখানে প্রতারণার শিকার হয়েছেন।

খুব অল্প বয়সে আইএসআইএস যোদ্ধাদের সাথে বিয়ে হয় তাদের।

চ্যানেল সেভেন টেলিভিশনে প্লাইবারসেক আরও বলেন, ‘যখন তারা অস্ট্রেলিয়ায় ফিরে আসবে, আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ হবে একারণে যে বিশেষ করে বাচ্চারা কাউন্সেলিং পাবে। তবে জড়িত প্রত্যেকের জন্য একটি প্রত্যাশা থাকবে যে আমাদের নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থাগুলি তাদের সাথে যোগাযোগ রাখবে এবং তাদের পর্যবেক্ষণ করবে।

উল্লেখ্য, ২০১৯ সালে একটি সিরিয়ান শরণার্থী শিবির থেকে দুই মৃত আইএসআইএস যোদ্ধার আট শিশু এবং নাতি-নাতনিকে উদ্ধার করে অস্ট্রেলিয়া। কিন্তু এর পর আর কাউকে প্রত্যাবাসন করেনি অস্ট্রেলিয়া।

news24bd.tv/আমিরুল