বাংলাদেশ-ভারতে দুই হাজার কিলোমিটার পথ হাঁটবেন সাইফুল

সংগৃহীত ছবি

বাংলাদেশ-ভারতে দুই হাজার কিলোমিটার পথ হাঁটবেন সাইফুল

অনলাইন ডেস্ক

ভাসকুলার রোগ ও সবুজায়ন সম্পর্কে মানুষকে সচেতন করতে বাংলাদেশ ও ভারতে প্রায় দুই হাজার কিলোমিটার পথ পাড়ি দেবেন সাইফুল ইসলাম শান্ত। অকাল পঙ্গুত্ব রোধে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন-স্লোগানে তার যাত্রা শুরু হয় গত ৭ অক্টোবর শুক্রবার।

ধারণা করা হচ্ছে, ঢাকা, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, নড়াইল, যশোর, বেনাপোল, কলকাতা, হলদিয়া, বর্ধমান, শিলিগুড়ি, দার্জিলিং হয়ে সিকিম পৌঁছাতে সাইফুল ইসলামের সময় লাগতে পারে ৬০ দিন। শুক্রবার সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের সামনে থেকে পদযাত্রা শুরু করেন তিনি।

জানা গেছে, এই দীর্ঘ পথ পায়ে হেঁটে ভ্রমণকালে সাইফুল ইসলাম বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ করবেন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষের মধ্যে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব তুলে ধরবেন। দেশের প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরবচ্ছিন্ন কর্মসূচির প্রতি আনুগত্য প্রদর্শন করে তিনি দেশের তরুণ সম্প্রদায়সহ সকল বয়সের নাগরিকদের মধ্যে নানা সচেতনতা বার্তা পৌঁছে দেয়া সহ অকাল পঙ্গুত্ব রোধে নিয়মিত হাঁটার গুরুত্ব তুলে ধরবেন।

যাত্রা শুরুর আগে সাইফুল ইসলাম বলেন, ‘ঢাকা থেকে যাত্রা শুরু করে এরপর মুন্সিগঞ্জ, নড়াইল এবং যশোরের বেনাপোল হয়ে ভারত ঢুকব। এরপর কলকাতা থেকে হলদিয়া, হলদিয়া থেকে সোজা বর্ধমান হয়ে সিকিম পর্যন্ত যাবো হেঁটে হেঁটেই।

সব মিলিয়ে প্রায় ২ হাজার কিলোমিটারের যাত্রাপথ হতে পারে। ' তিনি বলেন, সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেন এই যাত্রাপথ শেষ করে আসতে পারি। ’

ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের ভাস্কুলার সার্জারি বিভাগের প্রধান ডা. সাকলায়েন রাসেল বলেন, ‘সবাই আপনারা শান্তর জন্য দোয়া করবেন এবং তার পাশে থাকবেন। আপনার এলাকায় গেলে শান্তর পাশে এসে দাঁড়াবেন। সে বাংলাদেশকে তুলে ধরতে চায়, বিশ্ব পরিস্থিতিকে তুলে ধরতে চায়। ’

উল্লেখ্য, আরিজ ফাউন্ডেশনের সহায়তায় এবং হাইকারস সোসাইটি অব বাংলাদেশের তত্ত্বাবধানে পায়ে হেঁটে এই দীর্ঘ পদযাত্রা কর্মসূচি পরিচালিত হচ্ছে। এছাড়াও সহযোগিতা করছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, ষড়জ অ্যাডভেঞ্চার, হাঁটাহাঁটি-The Walks, দেবীদ্বার রানার্স, অ্যাডভারগো স্পোর্টস অ্যান্ড ফ্যাশন ওয়ার।

news24bd.tv/সাব্বির