অবশেষে জাতীয় দলে ফিরলেন আর্চার

সংগৃহীত ছবি

অবশেষে জাতীয় দলে ফিরলেন আর্চার

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক জফরা আর্চার। অথচ গেল দুই বছর জাতীয় দলের আশেপাশেও দেখা যায়নি তাকে। শুধু ইংল্যান্ড দল কেন, আর্চার ছিলেন না মাঠেই। কনুইয়ের সমস্যায় দীর্ঘ এই সময় মাঠের বাইরে থাকতে হয়েছে আর্চারকে।

তবে দুই অস্ত্রোপচারের পর যথাযথ পুনর্বাসন প্রক্রিয়া শেষে এই পেসার এখন খেলার জন্য ফিট। তাই তো ইংল্যান্ড দলে ডাক পেলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের দলে আর্চারকে রেখেছে ইংল্যান্ড। আগামী জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ইংল্যান্ড।

খেলবে তিনটি ওয়ানডে। সেই সিরিজের জন্য বৃহস্পতিবার ১৪ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি আর্চার জাতীয় দলের হয়ে সবশেষ খেলেছেন ২০২১ সালের মার্চে। ভারত সফরে টি২০ সিরিজ খেলার পর মাঠের বাইরে ছিটকে যান তিনি। এ সময় জাতীয় দলের হয়ে দুটি টি২০ বিশ্বকাপে খেলতে পারেননি আর্চার। কনুইয়ের সমস্যাতেই মূলত ভুগছিলেন আর্চার। এই চোট থেকে মুক্তি পেতে দুবার করিয়েছেন অস্ত্রোপচার। এরপর তার মাঠে ফেরার পথে বাধা হয়ে আসে পিঠের নিচের অংশের স্ট্রেস ফ্র্যাকচার।

দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে ডাক পেয়েছেন পাকিস্তান সফরে দারুণ ব্যাটিং করা হ্যারি ব্রুক। তিন টেস্টের সবকটিতেই সেঞ্চুরি পেয়েছিলেন ব্রুক। সেই পারফরম্যান্সের সুবাদেই প্রথমবার ওয়ানডে দলে ডাক পেয়ে গেলেন তিনি। ৬ বছর পর ওয়ানডে দলে ফিরেছেন বেন ডাকেটও। একদিনের ক্রিকেটে তিনি সবশেষ খেলেছিলেন ২০১৬ সালের অক্টোবরে।  সবশেষ টি২০ বিশ্বকাপে ফিল্ডিংয়ের সময় গোড়ালির গাঁটে চোট পাওয়া পেসার রিস টপলিও ফিরেছেন দলে।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেকে হাঁটুতে চোট পাওয়া লিয়াম লিভিংস্টোন এখনও পুরোপুরি সেরে ওঠেননি। সে কারণে তাকে বিবেচনায় রাখা হয়নি। সবশেষ অস্ট্রেলিয়া সিরিজের দল থেকে নেই স্যাম বিলিংস, জেমস ভিন্স, লিয়াম ডসন, লুক উড, ক্রিস জর্ডান। আগামী ২৭ জানুয়ারি মাঠে গড়াবে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে। পরের দুই ম্যাচ যথাক্রমে ২৯ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি।

ইংল্যান্ড ওয়ানডে দল: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জফরা আর্চার, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, দাভিদ মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, অলি স্টোন, রিস টপলি, ডেভিড উইলি, ক্রিস ওকস।

news24bd.tv/সাব্বির