ছাঁটাইয়ের পথে জুম, বেতন কমছে সিইওর

সংগৃহীত ছবি

ছাঁটাইয়ের পথে জুম, বেতন কমছে সিইওর

অনলাইন ডেস্ক

অন্যান্য প্রযুক্তি কোম্পানির মতো কর্মী ছাঁটাইয়ের ঘোষনা দিয়েছে অনলাইন ভিডিও যোগাযোগ মাধ্যম জুম। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এরিক ইউয়ান জানিয়েছে, তারা ১৩০০ কর্মী ছাঁটাই করবে। যা মোট কর্মীর প্রায় ১৫ শতাংশ। জুমের এই উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠানগুলোকেও প্রভাবিত করবে বলে ধারণা করছেন টেক বিশেষজ্ঞরা।

এরিক ইউয়ান বর্তমান বৈশ্বিক অবস্থাকে এই কর্মী ছাঁটাইয়ের অন্যতম কারণ হিসেবে দেখিয়েছেন।  

তিনি বলেন, যাদের ছাঁটাই করা হয়েছে তাদের ইমেইল এবং ব্যক্তিগত ইনবক্সে ৩০ মিনিটের মধ্যে একটি ম্যাসেজ যাবে। যারা যুক্তরাষ্ট্র ভিত্তিক কর্মী নন তাদের স্থানীয় প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে ম্যাসেজ পাঠানো হবে।

মাইক্রোসফট, ইনটেল, গুগল, মেটা এবং আমাজনের মতো জুমও বিশ্ব অর্থনৈতিক মন্দার কথা উল্লেখ করেছে।

জুম গত ২৪ মাস আগের তুলনায় ৩ গুন বিকশিত হয়েছে। যার প্রধান কারণ ছিলো করোনা মহামারীর সময় মানুষকে সংযুক্ত রাখা।

সেই সময়ে জুমকে আরো বিকশিত করতে অনেক কর্মী নিয়োগ করা হয়। যারা প্রতিষ্ঠানটির জন্য নিরলস ভাবে কাজ করেন। তবে জুমের সিও জানান এখানে তাদের কিছু ভুল ছিল।
 
তিনি বলেন, জুমের বিকাশের জন্য কর্মী নিয়োগ করা হয়েছে ঠিকই কিন্তু টেকসইয়ের জন্য টিমকে ভালোভাবে তৈরি করা হয় নি। এরিক ইউয়ান প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং সিও হিসেবে নিজের ভুল স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন তার এই পদক্ষেপের জন্য তিনি দায়বদ্ধ।

তিনি বলেন, আমি জবাবদিহিতা শুধু কথায় নয়, নিজের কাজেও দেখাতে চাই। এ লক্ষ্যে আমি আগামী অর্থবছরের জন্য আমার বেতন ৯৮ শতাংশ কমিয়ে দিচ্ছি এবং ২০২০-২৩ অর্থবছরের কর্পোরেট বোনাস বাতিল করছি। আমার এক্সিকিউটিভ লিডারশিপ টিমের সদস্যদের আগামী অর্থবছরের জন্য তাদের মূল বেতনের ২০% হ্রাস করা হবে এবং তাদের ২০২৩-২৩ অর্থবছরের কর্পোরেট বোনাসও বাতিল করা হবে।
 
তবে যেসব কর্মীকে ছাঁটাই করা হয়েছে তারা ১৬ সপ্তাহের বেতন এবং স্বাস্থ্যসেবা পাবে। কোম্পানির পারফরম্যান্সের উপর ভিত্তি করে তাদের ২০২৩ অর্থবছরের বার্ষিক বোনাস প্রদান করা হবে।

আরএসইউ এবং মার্কিন কর্মীদের জন্য ৬ মাসের জন্য স্টক অপশন এবং অ-মার্কিন কর্মচারীদের জন্য ৯ আগস্ট,২০২৩ পর্যন্ত আউটপ্লেসমেন্ট পরিষেবাগুলো থাকবে। যার মধ্যে রয়েছে প্রশিক্ষণ, কর্মশালা ও নেটওর্য়াকিং ইত্যাদি।

news24bd.tv/আলী