দুবের অলরাউন্ড পারফরম্যান্সে ভারতের সহজ জয়

সংগৃহীত ছবি

দুবের অলরাউন্ড পারফরম্যান্সে ভারতের সহজ জয়

অনলাইন ডেস্ক

এক বছর পর আন্তর্জাতিক টি২০ তে ফিরে রোহিত শর্মা ফিরলেন খালি হাতেই। সেটাও দুর্ভাগ্যজনক রানআউটের শিকার হয়ে। ভারত অধিনায়কের ফেরাটা সুখকর না হলেও ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে জয়ে বেগ পেতে হয়নি ভারতকে। শিবম দুবের অলরাউন্ড পারফরম্যান্সে আফগানদের ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি২০ সিরিজ শুরু করেছে স্বাগতিকরা।

মোহালির পাঞ্জাব ক্রিকেট বিন্দ্রা স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৫৮ রানের পুঁজি পায় আফগানিস্তান। সেই রান তাড়ায় নেমে ১৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। বল হাতে শুরুতে ২ ওভারে ৯ রান দিয়ে ১ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে ৪০ বলে ৬০ রানের অপরাজিত ইনিংস খেলেন দুবে। ম্যাচ সেরার পুরস্কারটাও তাই গেছে এই অলরাউন্ডারের হাতে।

রান তাড়ায় নেমে রোহিত স্কোরবোর্ডে কোনো রান ওঠার আগেই ফেরেন সাজঘরে। শুভমন গিলের ভুলে রানআউট হন তিনি। সেই ভুল পুষিয়ে নিতে গিল রান তুলতে থাকেন দ্রুত। তবে ইনিংস বড় করা আগেই বিদায় নিতে হয় তাকে। এই অপেনারের ব্যাট থেকে আসে ১২ বলে ২৩ রান। পরে তিলক বর্মা ও জিতেশ শর্মাকে নিয়ে দুটি জুটি গড়েন দুবে, সেই দুই জুটিতেই জয়ের কাছাকাছি চলে যায় ভারত।

প্রথমে তিলককে নিয়ে তৃতীয় উইকেটে ৪৪ রান যোগ করেন দুবে। পরে জিতেশকে নিয়ে গড়েন ৪৫ রানের আরও একটি জুটি। জিতেশ ফেরেন ২০ বলে ৩১ রান করে। তার আগে ২২ বলে ২৬ রান আসে তিলকের ব্যাট থেকে। শেষ পর্যন্ত রিঙ্কু সিংকে নিয়ে অপরাজিত থেকে মাঠ ছাড়েন দুবে। ৫ চার ও ২ ছক্কায় ৬০ রানের ইনিংসটি সাজান তিনি। রিঙ্কুর ব্যাট থেকে আসে ৯ বলে ১৬ রান।

আফগানিস্তানের হয়ে দুটি উইকেট নেন স্পিনার মুজিব উর রহমান। আজমতুল্লাহ ওমরজাই নেন ১ উইকেট।

এর আগে, ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়েই স্কোরবোর্ডে ৫০ রান তুলে ফেলে আফগানিস্তান। শুরুটা মন্থর ছিল বলে এরপর রান তোলার গতি বাড়াতেই ৭ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। পরপর দুই ওভারে রহমানুল্লাহ গুরবাজ (২৩) এবং রহমত শাহয়ের (৩) উইকেট তুলে নেন অক্ষর প্যাটেল। আরেক ওপেনার ইব্রাহিম জাদরানকে (২৫) ফেরান দুবে।

এরপর আফগানরা লড়াকু সংগ্রহ পায় আজমতুল্লাহর সঙ্গে মোহাম্মদ নবীর ৬৮ রানের জুটিতে। কেউ অবশ্য ইনিংস শেষ করে আসতে পারেননি। মুকেশ কুমার ফেরান এই দুই ব্যাটারকে। আজমতুল্লাহর ব্যাট থেকে আসে ২৯ রান। ইনিংস সর্বোচ্চ ৪২ রান করেন নবী। শেষতক, নাজিবুল্লাহ জাদরানের ১১ বলে ১৯ এবং করিম জানাতের ৫ বলে ৯ রানের সুবাদে ৫ উইকেটে ১৫৮ রানের পুঁজি পায় আফগানরা।

news24bd.tv/SHS