৮ বছর পর নিখোঁজ উড়োজাহাজের সন্ধান মিলল সমুদ্রে

৮ বছর পর নিখোঁজ উড়োজাহাজের সন্ধান মিলল সমুদ্রে

অনলাইন ডেস্ক

২০১৬ সালে বঙ্গোপসাগরের উপর নিখোঁজ হওয়া ভারতীয় বিমানবাহিনীর এএন-৩২ উড়োজাহাজের ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে।

সম্প্রতি চেন্নাই উপকূল থেকে ৩১০ কিলোমিটার দূরে সমুদ্রে খোঁজ মিলেছে এর ধ্বংসাবশেষের। শুক্রবার সরকার এই সংক্রান্ত একটি প্রেস রিলিজ প্রকাশ করেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির তথ্য অনুযায়ী, দুর্ঘটনার সময় উড়োজাহাজটিতে ২৯ জন কর্মী ছিলেন।

শুক্রবার সরকার এই সংক্রান্ত একটি প্রেস রিলিজ প্রকাশ করেছে। বলা হয়েছে, চেন্নাই উপকূল থেকে প্রায় ৩১০ কিলোমিটার দূরে সমুদ্রতটে একটি বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ ক্যামেরায় ধরা পড়েছে।

খবরে আরও বলা হয়েছে, দুর্ঘটনাস্থলে অনুসন্ধানের সময় একটি উড়োজাহাজের ধ্বংসাবশেষ পাওয়া গেছে, যেটি সম্ভবত ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২ উড়োজাহাজের ছিল। কারণ, ইতিহাসে এর আগে এই এলাকায় কোনো বিমান দুর্ঘটনা ঘটেনি।

২০১৬ সালের ২২ জুলাই ভারতে ভয়ঙ্কর এ দুর্ঘটনা ঘটেছিল। ভারতীয় বিমান বাহিনীর আন্তোনভ এএন-৩২ উড়োজাহাজটি সকালে চেন্নাইয়ের তাম্বারাম এয়ার ফোর্স স্টেশন থেকে উড্ডয়ন করে। এরপর বিমানটি বঙ্গোপসাগরের উপর দিয়ে যাওয়ার সময় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

সমুদ্রে নিখোঁজ উড়োজাহাজের সন্ধানে সশস্ত্র বাহিনী ভারতের বৃহত্তম অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করে। সমস্ত চেষ্টা সত্ত্বেও উড়োজাহাজের কোনো চিহ্ন পাওয়া যায়নি। ২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর ভারতীয় বিমান বাহিনী হার মেনে নেয়। উড়োজাহাজে থাকা ২৯ জনের পরিবারের সদস্যদের কাছে চিঠি লিখে জানায়, তারা নিখোঁজ উড়োজাহাজটিকে শনাক্ত করতে ব্যর্থ হয়েছে। উড়োজাহাজে থাকা লোকজনকে ‘মৃত’ ঘোষণা করা ছাড়া তাদের আর কোনো উপায় ছিল না।

সূত্র: এনডিটিভি 

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক